বিদেশফেরতদের কোয়ারেন্টিন বাতিল করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাসের নতুন ধরন
ফাইল ছবি

বিদেশফেরত ব্যক্তিদের ক্ষেত্রে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের বিধি বাতিলের ঘোষণা দিয়েছে চীন। ঘোষণা অনুযায়ী, আগামী ৮ জানুয়ারি থেকে এ বিধি আর কার্যকর থাকবে না। বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০২০ সাল থেকে ‘শূন্য করোনা নীতির’ আওতায় চীনে করোনার কঠোর বিধিনিষেধ চলছিল। সম্প্রতি ওই বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নামেন দেশটির অনেক শহরের বাসিন্দা। এরপর চলতি মাসের শুরুর দিকে বেশিরভাগ বিধিনিষেধ তুলে নেয় চীন সরকার। তারপর থেকেই দেশটিতে করোনার সংক্রমণ বাড়তে দেখা গেছে।

universel cardiac hospital

চিকিৎসাকর্মীরা বলেছেন, তারা পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছেন। চীনা প্রেসিডেন্ট সি চিন পিং মানুষের জীবন বাঁচাতে সাধ্যমতো সবকিছু করার জন্য দেশটির কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রকাশ করা বন্ধ করে দিয়েছে চীন। তবে ধারণা করা হয়, দেশটিতে প্রতিদিন হাজারো মানুষ মারা যাচ্ছে। ২০২০ সালের মার্চ থেকে চীনে পৌঁছানো যাত্রীদের সবার জন্য কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়। এখনো এ বিধি কার্যকর আছে।

তবে এখন কোয়ারেন্টিনের সময় কমিয়ে আনা হয়েছে। কোয়ারেন্টিনের মেয়াদ তিন সপ্তাহ থেকে কমিয়ে পাঁচদিন করা হয়েছে।

এবার নতুন বিধি অনুযায়ী, কোভিডকে ‘এ’ শ্রেণির সংক্রামক রোগ থেকে ‘বি’ শ্রেণির সংক্রামক রোগে নামিয়ে নেওয়া হবে। এর মানে হলো, কোয়ারেন্টিন আর কার্যকর থাকবে না।

শেয়ার করুন