মেট্রোতে টিকিটের চেয়ে বেশি পথ গেলে গুনতে হবে ১০ গুণ ভাড়া

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেল
ফাইল ছবি

মেট্রোরেলে যাত্রী যে দূরত্বের জন্য টিকিট কাটবেন, তার চেয়ে বেশি পথ গেলে শাস্তি পেতে হবে। টিকিটে নির্ধারিত দূরত্বের চেয়ে বেশি পথ গেলে যাত্রীকে জরিমানা গুনতে হবে, নয়তো জেল খাটতে হবে।

আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধন করবেন। সাধারণ যাত্রীরা পরশু বৃহস্পতিবার থেকে মেট্রোরেলে চলাচল করতে পারবেন। মেট্রোরেল আইন ২০১৫-তে বলা আছে, অনুমোদিত দূরত্বের বেশি মেট্রোরেলে ভ্রমণ করলে বা ভাড়া এড়ানোর উদ্দেশ্যে অন্য কোনো কৌশল অবলম্বন করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে।

universel cardiac hospital

এ জন্য মেট্রোরেলের যাতায়াতের ভাড়ার ১০ (দশ) গুণ পর্যন্ত অর্থদণ্ড এবং তা অনাদায়ের ক্ষেত্রে অনধিক ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

মেট্রোতে চড়তে হলে যাত্রীদের অবশ্যই টিকিট কাটতে হবে। এ ক্ষেত্রে যাত্রীরা সিঙ্গেল জার্নি টিকিট (একবারের জন্য যাত্রা) কিংবা এমআরটি পাসের (স্থায়ী কার্ড) মাধ্যমে মেট্রোতে চড়তে পারবেন। একবারের জন্য যাত্রার টিকিট স্টেশনেই পাওয়া যাবে। তবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সাইটে বা অ্যাপে নিবন্ধন করার মধ্য দিয়ে এমআরটি পাস সংগ্রহ করতে হবে।

সরকার মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে ২০ টাকা। এরপর প্রতি দুই স্টেশন পর ১০ টাকা করে ভাড়া যোগ হবে। যাত্রী যে দূরত্বের জন্য টিকিট কাটবেন, তাকে সে পথ পর্যন্তই যেতে হবে। টিকিটের নির্ধারিত পথের বেশি গেলেই শাস্তি পেতে হবে।

শেয়ার করুন