মেট্রোরেলের ভাড়া বাস ভাড়ার চেয়ে দ্বিগুণ : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি
ফাইল ছবি

দেশে প্রথমবারের মতো চালু হতে যাওয়া মেট্রোরেলের ভাড়া ঢাকায় চলাচল করা বাসের চেয়ে দ্বিগুণ বলে অভিযোগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ অভিযোগ করেন।

universel cardiac hospital

তিনি বলেন, গতকাল সোমবার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় মেট্রোরেল আইন ও বিধিমালা লংঘন করে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল ভাড়া ১০০ টাকা নির্ধারণের তীব্র প্রতিবাদ জানানো হয়।

নজরুল ইসলাম বলেন, ভারত ও পাকিস্তানের বিভিন্ন নগরীর মেট্রোরেলের ভাড়ার চেয়ে ঢাকার ভাড়া দুই থেকে পাঁচগুণ বেশি। ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া দিল্লি, মুম্বাই, চেন্নাই ও লাহোরের মেট্রোরেলের চেয়ে প্রায় দ্বিগুণ। কলকাতার চেয়ে তিনগুণ।

তিনি বলেন, জনগণের দ্বারা নির্বাচিত এবং জনগণের কাছে দায়বদ্ধ গণতান্ত্রিক সরকার হলে এমন গণবিরোধী সিদ্ধান্ত নিতে পারতো না। এজন্য গণবিরোধী এ সরকারের পতন ও গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা জরুরি হয়ে পড়েছে।

সংবাদ সম্মেলনে জনপ্রিয় টকশো তৃতীয় মাত্রার উপস্থাপক ও সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) নির্বাহী পরিচালক জিল্লুর রহমানের ব্যক্তিগত তথ্য সংগ্রহের নামে পুলিশি হয়রানি ও পরিবারের সদস্যদের ভয়ভীতি দেখানো এবং দেশের প্রবীণ প্রকৌশলী পানি ও নদী বিশেষজ্ঞ ম ইনামুল হককে শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এবং তথ্য ও গবেষণা সম্পাদক জেড খান রিয়াজুদ্দিন নসু প্রমুখ।

আগামীকাল বুধবার ঢাকার প্রথম মেট্রোরেল উদ্বোধন হচ্ছে। শুরুতে মেট্রোরেল চলবে দিনে ৪ ঘণ্টা। সকাল ৮ থেকে দুপুর ১২টা পর্যন্ত। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলার সময় ট্রেনগুলো মাঝপথে কোথাও যাত্রাবিরতি করবে না।

সরকার মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে ২০ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। প্রথম পর্যায়ে মেট্রোরেল যে অংশে চলাচল শুরু করবে, সেই উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীপ্রতি ভাড়া হবে ৬০ টাকা।

এছাড়া উত্তরা উত্তর স্টেশন থেকে উত্তরা সেন্টার (মধ্য) ও উত্তরা দক্ষিণ স্টেশনের ভাড়া হবে একই ২০ টাকা। উত্তরা উত্তর থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা।

শেয়ার করুন