উত্তর কোরিয়ার সেনাবাহিনীর নতুন লক্ষ্য নির্ধারণ কিম উনের

আন্তর্জাতিক ডেস্ক

কিম জং-উন
ফাইল ছবি

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন ২০২৩ সালে তার দেশের সেনাবাহিনীর জন্য নতুন লক্ষ্য করেছেন। আজ বুধবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর খবরে বলা হয়, ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির চলমান বৈঠকে উন লক্ষ্যগুলো প্রকাশ করেন। খবর রয়টার্সের।

কেসিএনএর প্রতিবেদনে সেনাবাহিনীর নতুন লক্ষ্যগুলো সম্পর্কে অবশ্য বিস্তারিত প্রকাশ করা হয়নি। তবে এর মধ্য দিয়ে আগামী বছর ব্যাপক মাত্রায় অস্ত্র পরীক্ষা ও উত্তেজনা বিরাজ করার আভাস মিলেছে।

universel cardiac hospital

আজ উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির অষ্টম কেন্দ্রীয় কমিটির দ্বিতীয় দিনের সমাবেশ ছিল। এদিন কিম জং–উন কোরীয় উপদ্বীপের নতুন করে তৈরি হওয়া চ্যালেঞ্জিং পরিস্থিতি পর্যালোচনা করেন।

প্রতিবেদনে আরও বলা হয়, তৃতীয় প্রজন্মের এ নেতা ‘শত্রুর বিপক্ষে লড়াই’-এর দিকনির্দেশনা দিয়েছেন এবং প্রতিরক্ষা শক্তি জোরদারের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন।

উত্তর কোরিয়ার ধারাবাহিক অস্ত্রপরীক্ষাকে কেন্দ্র করে চলতি বছর উত্তেজনা চরমে ছিল। এ বছর দেশটি নজিরবিহীন সংখ্যায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে বেশির ভাগ অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে ২০২১ সালের শুরুতে ওয়ার্কার্স পার্টির সমাবেশে পাঁচ বছরমেয়াদি পরিকল্পনা অনুযায়ী। কৌশলগত অস্ত্র তৈরির লক্ষ্যে পরীক্ষাগুলো চালানো হয়েছিল।

চলতি সপ্তাহে উত্তর কোরিয়ার পাঁচটি ড্রোন দক্ষিণ কোরিয়ার সীমানা অতিক্রম করায় নতুন করে উত্তেজনা বেড়েছে। ড্রোনগুলো ভূপাতিত করতে যুদ্ধবিমান ও আক্রমণকারী হেলিকপ্টার ব্যবহার করেছে সিউল।

একসময় নববর্ষের দিন উত্তর কোরীয় নেতা বক্তব্য দিতেন। তবে সাম্প্রতিক বছরগুলোয় কিম বছর শেষে দলীয় জমায়েতে অংশ নেন। সেখানেই নীতিনির্ধারক পর্যায়ের বড় বড় সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

শেয়ার করুন