উ. কোরিয়া-চীনে আঘাত হানতে সক্ষম ‘ক্ষেপণাস্ত্র’ বানাবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দূর পাল্লার ব্যয়বহুল ক্ষেপণাস্ত্র বানানোর প্রস্তুতি নিচ্ছে। তিন হাজার কিলোমিটার পাড়ি দিতে সক্ষম এ অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়া ও চীনে আঘাত হানতে পারবে।

শনিবার (৩১ ডিসেম্বর) জাপানের সংবাদমাধ্যম কায়োদো এসব তথ্য জানায়।

universel cardiac hospital

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূতের বরাতে কায়দো এক প্রতিবেদনে জানায়, ২০৩০ সালে প্রথম ধাপে ২ হাজার কিলোমিটার পাড়ি দিতে সক্ষম এমন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বানানো হবে ও ২০৩৫ সালের মধ্যে ৩ হাজার কিলোমিটার দূরপাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র জনসম্মুখে আনা হবে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ক্ষেপণাস্ত্রগুলো উত্তর কোরিয়ার যে কোনো অংশ ও চীনের কিছু অংশে আঘাত হানতে সক্ষম হবে।

এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর আঞ্চলিক অস্থিরতা বেড়ে যাওয়ায় সামরিক খাতে ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জাপান। এরই ধারাবাহিকতায় এ বছর দেশটির সরকার সামরিক খাতে ৩২০ বিলিয়ন ডলার খরচ করার পরিকল্পনা করেছে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সর্বোচ্চ। এ অর্থ দিয়েই চীনে আঘাত হানা ও যুদ্ধ বেধে গেলে সেটি মোকাবিলা করতে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি করা হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সামরিক খাতে ব্যয়ের বদলে, অর্থনৈতিক অবকাঠামো নির্মাণের দিকে মনোনিবেশ করে জাপান। এমনকি, বিশ্বের কাছে একটি শান্তিপ্রিয় দেশ হিসেবে পরিচিতি পায় তারা। কিন্তু বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে আবারও সামরিক শক্তি বৃদ্ধির পরিকল্পনা করছে দেশটি।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন