২০২০ সালে কর দেননি ট্রাম্প, প্রেসিডেন্ট হওয়ার পরও চীনে অ্যাকাউন্ট রেখেছিলেন

আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছয় বছরের আয়কর রিটার্ন জনসাধারণের জন্য প্রকাশ করা হয়েছে। নথিগুলো গোপন রাখতে ট্রাম্পের দীর্ঘদিনের প্রচেষ্টা ভেঙে দিয়ে শুক্রবার কংগ্রেস কমিটি নথিগুলো প্রকাশ করে। নথিতে দেখা গেছে, ২০২০ সালে ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া কোনো কর পরিশোধ করেননি। খবর দ্য গার্ডিয়ান ও রয়টার্সের।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে দীর্ঘদিন ধরে ট্রাম্প আয়করের তথ্যগুলো গোপন রাখার চেষ্টা করছিলেন। করের তথ্য প্রকাশ করা নিয়ে কয়েক বছর ধরে রিপাবলিকান এ নেতার সঙ্গে ডেমোক্রেটিক আইনপ্রণেতাদের আইনি লড়াই চলছে। গত মাসে মার্কিন সুপ্রিম কোর্ট মামলাটির নিষ্পত্তি করেছে।

universel cardiac hospital

গতকাল শুক্রবার কংগ্রেস কমিটি ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ট্রাম্পের সংশোধিত আয়কর রিটার্ন প্রকাশ করেছে। এর আগে চলতি মাসের শুরুর দিকে কংগ্রেসের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদ নথিগুলো পর্যালোচনা করে একটি প্রতিবেদন প্রকাশ করে।

এতে বলা হয়, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদের শেষ বছরে অর্থাৎ ২০২০ সালে ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া কোনো ধরনের কেন্দ্রীয় আয়কর পরিশোধ করেননি।

ট্রাম্প যে বছর প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচারণা শুরু করেন অর্থাৎ ২০১৫ সালে তিনি ও মেলানিয়া আয়কর বাবদ ৬ লাখ ৪১ হাজার ৯৩১ ডলার পরিশোধ করেন। ২০১৬ ও ২০১৭ সালে তাঁরা ৭৫০ ডলার শোধ করেছেন। ২০১৮ সালে প্রায় ১০ লাখ ডলার, ২০১৯ সালে ১ লাখ ৩৩ হাজার ৪৪৫ ডলার পরিশোধ করেন।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প বলেছিলেন চীনে থাকা অ্যাকাউন্টটি ২০১৫ সালে বন্ধ করে দেওয়া হয়েছে। অর্থাৎ, তাঁর দাবি ছিল, প্রেসিডেন্ট হওয়ার আগেই তিনি চীনের অ্যাকাউন্ট বাদ দিয়েছেন। কিন্তু আয়কর রিটার্নে দেখা গেছে, ২০১৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাজ্য, চীন ও আয়ারল্যান্ডে তাঁর অ্যাকাউন্ট থাকার তথ্য উল্লেখ করেন। ২০১৮ সালে শুধু যুক্তরাজ্যে একটি অ্যাকাউন্ট থাকার কথা জানিয়েছেন।

শেয়ার করুন