রিজার্ভ চুরির মামলার প্রতিবেদন দাখিলে নতুন তারিখ নির্ধারণ

আদালত প্রতিবেদক

রিজার্ভ চুরি
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় মানি লন্ডারিং আইনে দায়েরকৃত মামলার তদন্ত প্রতিবেদন আদালতে জমা পড়েনি। আগামী ১৪ ফেব্রুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নতুন তারিখ নির্ধারণ করেছেন আদালত।

আজ রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী এ আদেশ দেন। এ নিয়ে আলোচিত এ মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সময় ৬১ বার পেছানো হলো।

universel cardiac hospital

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশের রিজার্ভ ওই চুরির ঘটনা ঘটে। অজ্ঞাতনামা ব্যক্তিরা সুইফট পেমেন্ট পদ্ধতিতে প্রতারণার আশ্রয় নিয়ে চুরির ওই বিপুল অর্থ ফিলিপাইনে পাঠায়।

ফিলিপাইনের মাকাতি শহরে রিজাল ব্যাংকের শাখায় চারটি অ্যাকাউন্টে পাঠানো ওই টাকা সেখান থেকে দ্রুত উত্তোলন করা হয়। পরে বিভিন্ন সময় ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত এলেও ৬ কোটি ৬০ লাখ ডলার এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।

রিজার্ভ চুরির ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা বাদি হয়ে মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (সংশোধনী ২০১৫) এর ৪ ধারাসহ তথ্য ও প্রযুক্তি আইন-২০০৬ এর ৫৪ ও ৩৭৯ ধারায় একটি মামলা করেন। মামলাটি তদন্ত করছে সিআইডি। মামলায় অজ্ঞাতদের আসামি করা হয়।

শেয়ার করুন