শ্যাম্পেইন হাতে নতুন বছরে বার্তা দিলেন পুতিন, সমালোচনা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক

নতুন বছরে নতুন বার্তা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর বিবিসি ও এএফপির। শ্যাম্পেইনের গ্লাস হাতে দেওয়া ভাষণে পুতিন পশ্চিমাদের বিরুদ্ধে ইউক্রেনকে দুর্বল করার ও রাশিয়াকে বিভক্ত করার অভিযোগ তুলেছেন।

তবে জেলেনস্কি রাশিয়ার জনগণকে বলেছেন, পুতিন সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন, এমনটা দেখাতে চাইলেও তিনি আসলে পেছনে লুকিয়ে আছেন।

universel cardiac hospital

স্থানীয় সময় গতকাল শনিবার ইউক্রেনজুড়ে রাশিয়া মারাত্মক হামলা চালিয়েছে, বলেছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনীয়রা রাশিয়াকে ক্ষমা করবে না। রুশ হামলায় দেশটিতে অন্তত একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন।

সরকারি কর্মকর্তারা বলছেন, নতুন বছরের প্রথম দিন আজ রোববার কিয়েভে আবার ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। তবে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভালেরি জালুঝনি বলেছেন, বিমান প্রতিরক্ষাব্যবস্থা গতকাল ২০টি রুশ ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ১২টি ধ্বংস করেছে।

টেলিগ্রাম চ্যানেলে জেলেনস্কি বলেছেন, যারা গতকাল হামলা চালিয়েছে, তারা অমানুষ। এরপর তিনি রাশিয়ার নাগরিক ও পুতিনকে আক্রমণ করেন। জেলেনস্কি রাশিয়ার নাগরিকদের উদ্দেশে বলেন, ‘আপনাদের নেতা দেখাতে চায়, তিনি সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। সামরিক বাহিনী তার পেছনে। তবে বাস্তবতা হলো, তিনি লুকিয়ে আছেন। তিনি সামরিক বাহিনী, ক্ষেপণাস্ত্র, তার বাসভবনের দেয়াল ও প্রাসাদের পেছনে লুকিয়ে আছেন।’

জেলেনস্কি তার ভাষণে আরও বলেন, তিনি (পুতিন) আপনাদের পেছনে লুকিয়ে আছেন। তিনি আপনাদের দেশকে ও ভবিষ্যৎকে পোড়াচ্ছেন। সন্ত্রাসের জন্য কেউ আপনাকে (পুতিন) ক্ষমা করবে না। বিশ্বের কেউ এ জন্য আপনাকে (পুতিন) ক্ষমা করবে না। ইউক্রেন ক্ষমা করবে না।

শেয়ার করুন