দীর্ঘ মেয়াদে ইউক্রেনকে সহায়তা দিতে হবে: ন্যাটোপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক

ন্যাটো
ছবি : ইন্টারনেট

সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, রাশিয়ার দিক থেকে ইউক্রেনে সংঘাত বন্ধের কোনো আলামত দেখা যাচ্ছে না। এমন অবস্থায় ইউক্রেনকে দীর্ঘ মেয়াদে সহায়তা দেওয়ার জন্য পশ্চিমা দেশগুলোকে অবশ্যই প্রস্তুত হতে হবে বলে মনে করেন তিনি। গতকাল সোমবার বিবিসি রেডিও ফোরের ওয়ার্ল্ড অ্যাট ওয়ান অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন। খবর বিবিসির।

স্টলটেনবার্গ বিবিসিকে বলেন, সামরিক সহায়তার মধ্য দিয়ে সার্বভৌম দেশ হিসেবে ইউক্রেনের অস্তিত্ব টিকিয়ে রাখা যাবে। এতে যুদ্ধ অবসানের জন্য আলোচনায় বসতে বাধ্য হবে রাশিয়া।

universel cardiac hospital

গত সেপ্টেম্বরে ইউক্রেন যুদ্ধে যোগদানের জন্য রাশিয়া তাদের আপৎকালীন মজুত সেনাদের (রিজার্ভ সেনা) ডেকে পাঠায়। সে প্রসঙ্গ টেনে স্টলটেনবার্গ বলেন, আপৎকালীন মজুত সেনাদের ডেকে পাঠানোর মধ্য দিয়ে রাশিয়া বুঝিয়ে দিয়েছে এ মুহূর্তে যুদ্ধ বন্ধ করার কোনো ইচ্ছা তাদের নেই।

তিনি বলেন, ‘ইউক্রেনীয় বাহিনী কয়েক মাস ধরে শক্তিমত্তা দেখিয়ে আসছে। তবে আমরা এটাও জানি যে রাশিয়া তাদের বাহিনীগুলোয় জনবল আরও বাড়িয়েছে। তাঁদের অনেকে এখন প্রশিক্ষণ নিচ্ছেন। এসব কিছুর মধ্য দিয়ে বোঝা যাচ্ছে, তাঁরা যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। তাঁরা নতুন করে আক্রমণ শুরুর চেষ্টা করতে পারেন।’

শেয়ার করুন