নগর স্বাস্থ্য জরিপ: অস্ত্রোপচারে শিশুজন্মের হার উদ্বেগজনক

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক
ফাইল ছবি

দেশের মহানগর ও শহরগুলোয় অস্ত্রোপচারে শিশুজন্ম বাড়ছে। মহানগরগুলোর বস্তিতে ৫৮ শতাংশ শিশুর জন্ম হচ্ছে অস্ত্রোপচারে। মহানগরে বস্তির বাইরে এ হার ৭৭ শতাংশ। অন্যান্য জেলা ও ছোট শহরে অস্ত্রোপচারে শিশুজন্মের হার ৭৫ শতাংশ। অস্ত্রোপচারের শিশুজন্মের এ উদ্বেগজনক চিত্র পাওয়া গেছে নগর স্বাস্থ্য জরিপ ২০২১-এর প্রতিবেদনে।

জরিপটি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান (নিপোর্ট)। আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় জরিপের এ তথ্য প্রকাশ করা হয়।

universel cardiac hospital

জরিপ প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে বলা হয়েছে, ১৫ শতাংশ প্রসবে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। প্রয়োজনীয় অস্ত্রোপচার মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যু কমাতে সহায়তা করে। প্রয়োজন ছাড়া অস্ত্রোপচার স্বল্প ও দীর্ঘ মেয়াদে নারীর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

দেশের ১১টি সিটি করপোরেশনের বস্তির সাড়ে ১০ হাজার খানা, ১১টি সিটি করপোরেশনের বস্তির বাইরের ১৮ হাজার খানা এবং জেলা শহর ও পৌরসভার ৭ হাজার ৩৬০টি খানার ওপর এ জরিপ করা হয়েছে। জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছে ২০২১ সালের ২৪ জানুয়ারি থেকে ১০ জুন পর্যন্ত। এর আগে ২০০৬ সালে ও ২০১৩ সালে এ জরিপ করা হয়েছিল।

জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, এনজিও-চালিত প্রতিষ্ঠানে অস্ত্রোপচারে শিশুর জন্ম কম হচ্ছে। সবচেয়ে বেশি অস্ত্রোপচার হচ্ছে ব্যক্তিমালিকানাধীন হাসপাতাল ও ক্লিনিকে।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সরকারি হাসপাতালে ২০ থেকে ২৫ শতাংশ প্রসব হচ্ছে অস্ত্রোপচারে। বেসরকারি হাসপাতালে এ হার ৭৭ শতাংশ। আর্থিক বিষয় আছে বলে বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচারে শিশুর জন্ম বেশি, এ বিষয়ে সতর্ক থাকা জরুরি। তিনি বলেন, সরকারি হাসপাতালে সেবার পরিধি ও মান বাড়লে মানুষ বেসরকারি হাসপাতালে কম যাবে। তবে সরকারি হাসপাতালে জনবলের সংকট আছে।

শেয়ার করুন