সুনাকের পরিকল্পনা: যুক্তরাজ্যে ১৮ বছর বয়সী সব শিক্ষার্থীকে গণিত পড়তে হবে

আন্তর্জাতিক ডেস্ক

ঋষি সুনাক
ঋষি সুনাক। ছবি : ইন্টারনেট

যুক্তরাজ্যে ১৮ বছর বয়স পর্যন্ত সব শিক্ষার্থীকে কোনো না কোনোভাবে গণিত পড়তে হবে। এমনটাই পরিকল্পনা করছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের প্রথম বক্তৃতায় প্রধানমন্ত্রী ঋষি অগ্রাধিকারের ভিত্তিতে তার পরিকল্পনার কথা ঘোষণা করবেন। যুক্তরাজ্যে এখন একাধিক ধর্মঘট, জীবনযাত্রার ব্যয়–সংকট ও ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ওপর বিশাল চাপ সৃষ্টি হয়েছে। এসব নিয়েও কথা বলবেন ঋষি।

universel cardiac hospital

২০২৩ সালের প্রথম বক্তৃতায় প্রধানমন্ত্রী ঋষিকে তার দক্ষতা ও দৃঢ়তা প্রমাণ করতে হবে। গত বছর দেশে রাজনৈতিক অস্থিরতার পর এখন সামনের দিকে এগিয়ে যাওয়ার ধারণা দিতে হবে তাকে।

এদিকে গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর বাসভবন থেকে বলা হয়েছে, ন্যাশনাল হেলথ সার্ভিসকে তার প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা দেওয়া হয়েছে। এ ব্যাপারে সরকার ব্যাপক আত্মবিশ্বাসী।

লিবারেল ডেমোক্রেটিক পার্টির শিক্ষাবিষয়ক মুখপাত্র মুনিরা উইলসন এ পরিকল্পনাকে কনজারভেটিভ পার্টির পক্ষে প্রধানমন্ত্রীর ব্যর্থতার স্বীকারোক্তি হিসেবে অভিহিত করেছেন, যা শিশুদের শিক্ষাব্যবস্থাকে খুব বাজেভাবে অবহেলা করেছে বলেও বলেছেন তিনি।

ঋষি এ বছরের প্রথম বক্তব্যে যুক্তরাজ্যের জন্য তার দৃষ্টিভঙ্গি প্রসারিত করবেন বলে আশা করা হচ্ছে। এনএইচএসের সংকট মোকাবিলায় ব্যক্তিগতভাবে তিনি প্রতিষ্ঠানটির দায়িত্বও নিতে পারেন।

তবে দেশটির বিরোধী দলগুলো এনএইচএসের চলমান সংকটের কারণে প্রধানমন্ত্রীকে দায়ী করেছেন। কারণ, জ্যেষ্ঠ চিকিৎসকরা আগেই এ ধরনের দুর্ঘটনা ও জরুরি ইউনিটগুলো যে পুরো সংকটের মধ্যে রয়েছে, সে বিষয়ে সতর্ক করে দিয়েছিলেন।

বক্তৃতায় ঋষি গণিতশিক্ষার ওপর জোর দেবেন বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী বলতে পারেন, এখন বিশ্বের সর্বত্র ডেটার ওপর জোর দেওয়া হয় এবং প্রতিটি কাজে পরিসংখ্যানের ভূমিকা আছে। আমাদের চাকরির জন্য আরও বেশি বিশ্লেষণাত্মক (অ্যানালিটিক্যাল) দক্ষতার প্রয়োজন। এসব দক্ষতা ছাড়াই চাকরির বাজারে নেমে পড়ে তরুণেরা। পরে হতাশ হতে হয়।

শেয়ার করুন