দেড় যুগ আগে ঢাবির ছাত্র খুনের দায়ে পাঁচজনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

দেড় যুগ আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র মনিরুল ইসলাম হত্যার ঘটনায় করা মামলায় পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৫–এর বিচারক ইকবাল হোসেন আজ বৃহস্পতিবার এ রায় দেন। এ তথ্য নিশ্চিত করেছেন আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর (পিপি) শওকত আলম।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত পাঁচজন হলেন মো. বাবু, মো. বাবুল, তারিকুল ইসলাম, খায়রুল বাশার ও মো. সুমন। একই মামলা থেকে খালাস পেয়েছেন আরও পাঁচজন। তারা হলেন- মো. সোহেল, মো. আলম, আজাহারুল ইসলাম, মো. মামুন ও মো. উজ্জ্বল।

universel cardiac hospital

পিপি শওকত আলম বলেন, রাজধানীর ডেমরার বাসিন্দা মনিরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিবিএর শিক্ষার্থী ছিলেন। পাশাপাশি তিনি ব্যবসা করতেন। আসামিদের চাঁদাবাজি ও অনিয়মের প্রতিবাদ করায় দণ্ডিত ব্যক্তিরা তাকে পূর্বপরিকল্পিতভাবে ২০০৪ সালের ২৬ জুলাই ডেমরায় হত্যা করেন।

এ ঘটনায় মনিরুলের মা লায়লা বেগম বাদী হয়ে ডেমরা থানায় খুনের মামলা করেন। মামলাটি তদন্ত করে ওই বছরের ২৯ নভেম্বর ১০ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। এর দুই বছর পর আদালত ২০০৬ সালের ১২ জুন আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। রাষ্ট্রপক্ষ থেকে আট সাক্ষীকে আদালতে হাজির করা হয়।

শেয়ার করুন