পুতিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করলো ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

পুতিন-ভলোদিমির জেলেনস্কি
ফাইল ছবি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষিত ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। দেশটি জানিয়েছে, ইউক্রেনের কাছ থেকে দখলকৃত ভূখণ্ড থেকে সব রুশ সেনা প্রত্যাহারের আগ পর্যন্ত কোনো ধরনের আলোচনায় বসা হবে না, যুদ্ধবিরতিও হবে না।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক এক টুইটে পুতিনের যুদ্ধবিরতি প্রস্তাবকে ভণ্ডামি বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, কেবল দখলকৃত এলাকা থেকে রুশ সৈন্যরা চলে গেলেই একটি অস্থায়ী যুদ্ধবিরতি হতে পারে।

universel cardiac hospital

এর আগে, ইউক্রেনে দুদিনের যুদ্ধবিরতি ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে সেনাদের শুক্র থেকে শনিবার (৭ জানুয়ারি) পর্যন্ত হামলায় বিরতি দেয়ার নির্দেশ দেন তিনি।

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে যুদ্ধবিরতির আহ্বান জানান রাশিয়ার খ্রিস্টান ধর্মগুরু প্যাট্রিয়ার্ক কিরিল। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ধর্মগুরুর এ আহ্বানে সাড়া দিয়ে যুদ্ধবিরতি ঘোষণা করেন পুতিন। ঐতিহ্যগতভাবে অর্থোডক্স ক্রিসমান রাশিয়া ও ইউক্রেন উভয় দেশেই উদ্‌যাপন করা হয়।

পুতিন তার আদেশে বলেন, ‘প্যাট্রিয়ার্ক কিরিলের আবেদন বিবেচনায় নিয়ে, আমি ইউক্রেনে রাশিয়ার যতগুলো পক্ষ কার্যকর রয়েছে তাদের ৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত যুদ্ধবিরতি ব্যবস্থা চালু করতে রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রীকে নির্দেশ দিচ্ছি।’

তবে রাশিয়ার প্রেসিডেন্টের এই যুদ্ধবিরতি প্রস্তাবকে উড়িয়ে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক। তিনি এক টুইটে বলেছেন, ‘রাশিয়াকে আগে অধিকৃত অঞ্চলগুলো ছেড়ে দিতে হবে, তবেই এটি একটি অস্থায়ী যুদ্ধবিরতি সম্ভব।’ পুতিনকে উদ্দেশ করে তিনি বলেন, ‘নিজের ভণ্ডামি নিজের কাছেই রাখুন।’

পদোলিয়াক আরও বলেন, ‘রাশিয়ার মতো ইউক্রেন কোনো বিদেশি ভূখণ্ড আক্রমণ করেনি, কোনো বেসামরিক নাগরিককেও হত্যা করেনি। ইউক্রেনীয়রা কেবল নিজেদের ভূখণ্ডে দখলদার সেনাদের ধ্বংস করছে।’

পদোলিয়াক এর আগে, প্যাট্রিয়ার্ক কিরিলের যুদ্ধবিরতিকে ‘একটি নিষ্ঠুর ফাঁদ’ এবং ‘প্রোপাগান্ডার উপাদান’ বলে আখ্যা দিয়ে প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। তিনি রাশিয়ান অর্থোডক্স চার্চকে ‘আক্রমণ সমর্থনকারী’, ‘যুদ্ধের পক্ষে প্রোপাগান্ডা প্রচারকারী’ হিসেবে আখ্যা দিয়েছিলেন।

শেয়ার করুন