ব্রাহ্মণবাড়িয়ায় বিচারকের সঙ্গে আইনজীবীদের আচরণ খারাপ ছিল: আইনমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

ব্রাহ্মণবাড়িয়ায় এক বিচারকের সঙ্গে আইনজীবীদের অশোভন আচরণ ও গালাগালের জেরে আইনজীবী ও বিচার বিভাগীয় কর্মচারীদের পাল্টাপাল্টি কর্মসূচিতে অস্থিরতা বিরাজ করছে বিচারাঙ্গনে। এ বিষয়ে আজ শুক্রবার সকালে আখাউড়া রেলস্টেশনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্তব্য করেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার আদালতে বিচারকের সঙ্গে আইনজীবীদের খারাপ আচরণের কথা শুনেছি। এখন কথা হচ্ছে, বিচার বিভাগ স্বাধীন। ব্রাহ্মণবাড়িয়া জেলা জজ আদালতের বিজ্ঞ বিচারকসহ অন্য বিচারকরা প্রধান বিচারপতির কাছে অভিযোগ করেছেন, ভিডিও পাঠিয়েছেন। সেখানে দেখা গেছে, একজন বিচারকের প্রতি তাদের আচরণ খুব খারাপ ছিল, সেটা আমি শুনেছি। সেই পরিপ্রেক্ষিতে হাইকোর্ট কনডেম রুল জারি করেছেন। এটা এখন বিচারাধীন ব্যাপার, আদালত বিচার করবেন।

universel cardiac hospital

এ ঘটনায় ভুক্তভোগী বিচারক হলেন ব্রাহ্মণবাড়িয়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ ফারুক। তার সঙ্গে আইনজীবীদের অশোভন আচরণের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

৩ মিনিট ১৩ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায়, বিচারক মোহাম্মদ ফারুকের এজলাস চলাকালে আক্কাস আলী নামের একজন আইনজীবী তাকে আদালত বর্জন করতে বলেন। এ নিয়ে যখন বিচারকের সঙ্গে আক্কাস আলীর বাদানুবাদ চলছিল, তখন জেলা আইনজীবী সমিতির সভাপতিসহ কয়েকজন আইনজীবী গিয়ে বিচারক মোহাম্মদ ফারুককে অশোভন আচরণ ও অঙ্গুলি প্রদর্শন করে এজলাস থেকে নেমে যেতে বলেন।

এ ঘটনায় গতকাল বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতি তানভীর আহমেদ ভূঞা, সম্পাদক (প্রশাসন) মো. আক্কাস আলী ও জুবায়ের ইসলামকে তলব করেছেন হাইকোর্ট।

আগামী ১৭ জানুয়ারি আদালতে সশরীরে হাজির হয়ে তাদের ওই ঘটনার বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

শেয়ার করুন