তেল উত্তোলনে চীনা কোম্পানির সঙ্গে তালেবানের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের উত্তরাঞ্চল থেকে তেল উত্তোলনের জন্য দেশটির তালেবান সরকার একটি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। ২০২১ সালে আফগানিস্তানে ক্ষমতা দখলের পর থেকে এটি হবে বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে তালেবানের প্রথম কোনো বড় জ্বালানি উত্তোলন চুক্তি। চুক্তির মেয়াদ হবে ২৫ বছর। খবর বিবিসির।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তেল উত্তোলন চুক্তির আওতায় জিনজিয়াং সেন্ট্রাল এশিয়া পেট্রলিয়াম অ্যান্ড গ্যাস কোম্পানি (সিএপিইআইসি) আমু দরিয়া অববাহিকায় খনন কাজ চালাবে।

আফগানিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ওয়াং ইয়ু কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেন, আমু দারিয়া তেল চুক্তিটি চীন ও আফগানিস্তানের মধ্যকার গুরুত্বপূর্ণ একটি প্রকল্প।
আফগানিস্তানের পূর্বাঞ্চলে তামা খনিতে কার্যক্রম চালানো নিয়েও চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি কোম্পানির সঙ্গে তালেবান সরকারের আলোচনা চলছে।

আফগানিস্তানে প্রাকৃতিক গ্যাস, তামাসহ ১ লাখ কোটি ডলারের বেশি মূল্যের বিভিন্ন প্রাকৃতিক সম্পদ আছে। তবে দেশটিতে দশকের পর দশক ধরে সংঘাতময় পরিস্থিতি চলতে থাকায় এসব প্রাকৃতিক সম্পদের বেশির ভাগ উৎস থেকে এখনো উত্তোলন শুরু করা যায়নি।

শেয়ার করুন