ইসরায়েলে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নবগঠিত সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমে হাজারো মানুষ বিক্ষোভ করেছেন। স্থানীয় সময় শনিবার রাজধানী তেল আবিবে বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি ও কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

গত বছরের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। বিক্ষোভকারীরা বলছেন, ইসরায়েলের ৭৪ বছরের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী ও ধর্মীয় রক্ষণশীল সরকার গঠিত হয়েছে। এ সরকারের বিভিন্ন নীতি-পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ করছেন তারা।

universel cardiac hospital

তেল আবিবে জড়ো হওয়া বিক্ষোভকারীদের একটি প্ল্যাকার্ডে লেখা ছিল—‘এই সেটেলার সরকার আমাদের বিরুদ্ধে’। অন্য একটি প্ল্যাকার্ডে লেখা ছিল—‘আবাসন, জীবিকা, আশা’। অনেক বিক্ষোভকারীর হাতে ছিল- রংধনু পতাকা।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভের নেতৃত্বে ছিলেন বামপন্থী ও ইসরায়েলি সংসদ নেসেটের আরব সদস্যরা। তাদের দাবি, নেতানিয়াহুর নতুন মন্ত্রিসভার প্রস্তাবিত পরিকল্পনা বিচারব্যবস্থাকে বাধাগ্রস্ত করবে এবং সামাজিক ব্যবধান আরও বাড়াবে।

বিক্ষোভকারীরা বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিনের নিন্দা করেছেন। গত বুধবার তিনি বিচারব্যবস্থা সংস্কারমূলক বিল উত্থাপন করেছেন। বিক্ষোভকারীরা বলেছেন, ইয়ারিভ লেভিনের এ উদ্যোগ বাস্তবায়ন হলে দেশের সর্বোচ্চ আদালত দুর্বল হবে।

নেতানিয়াহুর সরকার আইনি ব্যবস্থার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বলেও অভিযোগ করেছেন বিক্ষোভকারীরা। তারা বলেছেন, নেতানিয়াহু যেসব পরিকল্পনা করেছেন, তা তাকে নিরঙ্কুশ ক্ষমতা দেবে এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করবে।

শেয়ার করুন