পারমাণবিক অস্ত্রপ্রযুক্তিকে আরও এগিয়ে নেওয়ার ঘোষণা দিলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

পারমানবিক বোমা

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু জানিয়েছেন, পারমাণবিক অস্ত্র দিয়ে হামলা চালানোর জন্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাবমেরিন ও কৌশলগত বোমারু বিমান প্রযুক্তি আরও উন্নত করা হবে। মঙ্গলবার (১০ জানুয়ারি) দেশটির শীর্ষ সেনা কর্মকর্তাদের উদ্দেশে এ কথা বলেছেন তিনি।

সের্গেই সোইগু বলেন, জল, স্থল ও আকাশপথে পারমাণবিক হামলা চালানোর সঙ্গে সংশ্লিষ্ট প্রযুক্তির উন্নয়নে আমরা কাজ করে যাব। কারণ, আমাদের দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা টিকিয়ে রাখা প্রধান নিশ্চয়তা দেয় পারমাণবিক অস্ত্রগুলো।

universel cardiac hospital

এ ছাড়া যুদ্ধের জন্য রাশিয়ার মহাকাশ প্রযুক্তির সক্ষমতা বাড়ানো হবে বলে মন্তব্য করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, রুশ সেনাদের সহায়তা করতে এবং আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন থাকা এলাকাগুলোর বোমারু বিমানের নিরাপত্তার জন্য ওই প্রযুক্তি ব্যবহার করা হবে। এ ছাড়া চালকবিহীন উড়োজাহাজগুলোও এই প্রযুক্তি কাজে লাগাতে পারবে।

এদিকে সোইগু যখন পারমাণবিক অস্ত্র উন্নয়নের ঘোষণা দিলেন, তখন ইউক্রেনে বড় অগ্রগতি হয়েছে রুশ সেনাদের। মঙ্গলবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশ বাহিনী ও রাশিয়ার ভাড়া করা ওয়াগনার গ্রুপের যোদ্ধারা মিলে পূর্ব ইউক্রেনের সোলেদার শহর দখল করার পথে রয়েছে।

সোলেদার দখল করতে পারলে সেটা এই অঞ্চলে যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে এগিয়ে রাখবে। কারণ, রুশ বাহিনীর মনোযোগ এখন সোলেদার থেকে কয়েক কিলোমিটার দূরের শহর বাখমুত দখলে নেওয়া। সম্প্রতি সেখানে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই হয়েছে। এতে রাশিয়া অনেক সেনা ও সরঞ্জাম হারিয়েছে বলে দাবি ইউক্রেনের।

বাখমুত শহরের অবস্থান স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্কের সীমানায়। অঞ্চল দুটিকে নিজেদের ভূখণ্ড হিসেবে যুক্ত করেছে রাশিয়া। বাখমুত দখল রাশিয়ার জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। কেননা এতে ক্রামাতরস্ক ও স্লোভিয়ানস্কের মতো বড় শহরের দখল নেওয়া রাশিয়ার জন্য সহজ হবে।

শেয়ার করুন