২০ জানুয়ারি ঢাকা সফরে আসছেন জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ের

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অভিবাসীদের মানবাধিকার সুরক্ষা পরিস্থিতি সরেজমিনে দেখতে ও বুঝতে আগামী ২০ জানুয়ারি ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার পরিষদে অভিবাসীদের মানবাধিকারবিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ের ফেলিপ গঞ্জালেজ।

বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার পরিষদের ওয়েবসাইটে বলা হয়, বাংলাদেশ সফর শেষে কী দেখলেন, তা আগামী জুনে মানবাধিকার পরিষদে উপস্থাপন করতে যাওয়া একটি প্রতিবেদনে তুলে ধরবেন ফেলিপ গঞ্জালেজ। সফর সামনে রেখে তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের তথ্য-উপাত্ত ও মতামত চেয়েছেন।

universel cardiac hospital

মানবাধিকার পরিষদের ওয়েবসাইটে বলা হয়েছে, ফেলিপ গঞ্জালেজ বাংলাদেশ সফরের সময় অভিবাসীদের মানবাধিকার পরিস্থিতি দেখার পাশাপাশি অভিবাসীদের মানবাধিকার সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে রাষ্ট্রের বাধ্যবাধকতা বাস্তবায়নে কতটা অগ্রগতি হয়েছে, তা মূল্যায়ন করবেন। একই সঙ্গে অভিবাসীদের মানবাধিকার সুরক্ষার সঙ্গে সম্পর্কিত চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে তাদের মানবাধিকার নিশ্চিত করতে রাষ্ট্র এবং সংশ্লিষ্ট অংশীজনদের কাছে সুপারিশ তুলে ধরবেন।

সফরের প্রস্তুতির অংশ হিসেবে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ের নাগরিক সমাজ, মানবাধিকার সংগঠন ও অন্যান্য আগ্রহী অংশীজনের মতামতকে স্বাগত জানাবেন। পাশাপাশি তিনি তার কাজের পরিধির সঙ্গে সম্পৃক্ত প্রাসঙ্গিক তথ্য পেলে কৃতজ্ঞ থাকবেন বলে জানিয়েছেন।

শেয়ার করুন