ভারতের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা মমতার রয়েছে: অমর্ত্য সেন

আন্তর্জাতিক ডেস্ক

অমর্ত্য সেন-মমতা
অমর্ত্য সেন-মমতা। ফাইল ছবি

ভারতে ক্ষমতাসীন বিজেপি সম্পর্কে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, ভারত বলতে যা বোঝায়, বিজেপি সেই পরিসরকে ছোট করে দিয়েছে। বিজেপি প্রবলভাবে এক হিন্দু ভারত ও শুধু হিন্দি বলা ভারতের জন্ম দিয়েছে। এটা খুবই দুঃখজনক হবে, যদি বিজেপিবিরোধী কোনো শক্তি এ দেশে উঠে না আসে। খবর পিটিআইয়ের।

আজ শনিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে এসব মন্তব্য করেন অধ্যাপক অমর্ত্য সেন। তিনি বলেন, এ সময়ে বিজেপিকে অত্যন্ত শক্তিশালী মনে হলেও তাদের অসংখ্য দুর্বলতা রয়েছে। এসব দুর্বলতার প্রশ্নেই তিনি বলেন যে, এখানে ভারতের আঞ্চলিক দলগুলোর বড় ভূমিকা পালনের সুযোগ রয়েছে।

universel cardiac hospital

অমর্ত্য সেন এ সাক্ষাৎকার দিয়েছেন সংবাদ সংস্থা পিটিআইকে। তিনি মনে করেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভারতের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে। তার যোগ্যতা রয়েছে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার। কিন্তু এটা এখনো প্রমাণিত হয়নি যে, বিজেপির বিরুদ্ধে মানুষের যে গভীর ক্ষোভ, তাকে এক জায়গায় আনতে (তিনি) পারবেন কি না। বিভাজনের যে রাজনীতি চলছে, সেই রাজনীতিকে তিনি একটা নেতৃত্ব দিতে পারবেন কি না।

অমর্ত্য সেন বলেন, অনেক দল রয়েছে যেমন- তামিলনাড়ুর ডিএমকে, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস বা (উত্তর প্রদেশের) সমাজবাদী পার্টি। এসব দলের একটা অবস্থান রয়েছে, কিন্তু সেটাকে তারা ভবিষ্যতে আরও শক্তিশালী করতে পারবেন কি না, তা আমি বলতে পারব না। আমি এটুকুই শুধু বলতে পারি যে, আমি এ বিষয়ে যথেষ্ট জানি না, যার ভিত্তিতে আমি বিজেপিবিরোধী শক্তিকে খারিজ করে দেব।

শেয়ার করুন