পেরুর রাজধানী লিমায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ পেরুর রাজধানী লিমা ও অন্য তিনটি এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর এএফপির। দেশটির নতুন প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তের বিরুদ্ধে সহিংস বিক্ষোভের জেরে গতকাল শনিবার গভীর রাতে এই জরুরি অবস্থা জারি করে পেরুর সরকার।

পেরুতে কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। এতে অন্তত ৪২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেক। রাজধানী লিমা ও অন্য তিনটি এলাকায় জরুরি অবস্থা জারির ডিক্রি গেজেট আকারে প্রকাশ করেছে দেশটির সরকার।

ডিক্রি অনুসারে, লিমা ও অন্য তিনটি এলাকায় ৩০ দিনের জন্য জরুরি অবস্থা বলবৎ থাকবে। সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় দেশটির সেনাবাহিনীকে হস্তক্ষেপ করার অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া আন্দোলন, সমাবেশের স্বাধীনতার মতো বেশ কয়েকটি সাংবিধানিক অধিকার সংশ্লিষ্ট এলাকায় স্থগিত করা হয়েছে।

কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলা সত্ত্বেও পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছেন প্রেসিডেন্ট দিনা। গত বছরের ডিসেম্বরে পেরুর তৎকালীন প্রেসিডেন্ট কাস্তিলিও পেদ্রো দেশটির পার্লামেন্ট (কংগ্রেস) ভেঙে দেওয়ার চেষ্টা করেছিলেন। পরে আইনপ্রণেতারা তাকে অভিশংসন করেন। অভিশংসনের পর বামপন্থী এ নেতাকে গ্রেপ্তার করা হয়। তার স্থলে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হন দিনা।

পেদ্রো ক্ষমতাচ্যুত ও গ্রেপ্তার হওয়ার জেরে পেরুতে সহিংসতার সূত্রপাত হয়। তার সমর্থকেরা নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। তারা দিনার অপসারণ দাবি করছেন।

শেয়ার করুন