বেষ্টনী ভেঙে যুবকের আলিঙ্গন, রাহুলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী
ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সংগৃহীত ছবি

‘ভারত জোড়ো’ যাত্রায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্ন উঠে গেল। সেই সঙ্গে দেখা দিয়েছে যাত্রা নির্বিঘ্নে শেষ করা নিয়ে সংশয়। আজ মঙ্গলবার সকালে পাঞ্জাবের হোশিয়ারপুরে যাত্রা চলাকালীন নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে এক যুবক রাহুলের কাছে চলে আসেন ও তাকে জড়িয়ে ধরেন। যাত্রাসঙ্গী ও নিরাপত্তারক্ষী বাহিনী সঙ্গে সঙ্গে তাকে সরিয়ে দেন।

সংবাদ সংস্থা এনডিটিভি জানায়, ওই যুবককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দুইদিন আগে কর্ণাটকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও এক যুবক মালা হাতে চলে এসে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তার ওপর মারাত্মক প্রশ্ন তুলে দিয়েছিলেন। এবার একই ধরনের ঘটনা ঘটল ‘ভারত জোড়ো’ যাত্রায়।

universel cardiac hospital

এ যাত্রা ও তাকে ঘিরে নিরাপত্তা নিয়ে কংগ্রেসের সঙ্গে সরকারের মতানৈক্য রয়েছে। কংগ্রেস নিরাপত্তায় গাফিলতির অভিযোগ তুলেছে। নিরাপত্তা আরও জোরদার করার দাবি জানিয়েছে। নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত কর্তাদের অভিযোগ, রাহুলসহ অন্যরা প্রটোকল মানছেন না। ২০২০ সাল থেকে রাহুল ১১৩ বার নিরাপত্তাবিধি ভঙ্গ করেছেন জানিয়ে সিআরপিএফ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। মঙ্গলবারের ঘটনা সেই বিতর্ক নতুন করে উসকে দিল।

এ বিতর্কের মধ্যেই কংগ্রেসকে সতর্ক করে দিয়েছে বিভিন্ন নিরাপত্তারক্ষী সংস্থা। ‘ভারত জোড়ো’ যাত্রা জম্মু–কাশ্মীরে প্রবেশের আগেই তারা জানিয়েছে, উপদ্রুত এ কেন্দ্রশাসিত অঞ্চলের কোনো কোনো জায়গায় রাহুলের পদযাত্রা করা ঠিক হবে না।

শেয়ার করুন