মতিয়া চৌধুরীকে উপনেতা করে প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী
মতিয়া চৌধুরী। ফাইল ছবি

বর্ষীয়ান রাজনীতিবিদ ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরীকে জাতীয় সংসদের উপনেতা করে প্রজ্ঞাপন জারি করেছে সংসদ সচিবালয়। পাশাপাশি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাবেক মন্ত্রী ও শেরপুর-২ আসনের সংসদ সদস্য মতিয়া চৌধুরীকে ১৪ জানুয়ারি থেকে মন্ত্রীর পদমর্যাদা ও সুবিধাদি দেওয়ার নির্দেশনা দিয়েছেন। আজ মঙ্গলবার সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব কেএম আব্দুস সালাম স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে গত ১২ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় উপনেতা হিসেবে মতিয়া চৌধুরীকে মনোনীত করে আওয়ামী লীগ। সে বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মতিয়া চৌধুরীর নাম প্রস্তাব করলে সমর্থন করেন আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন।

universel cardiac hospital

গত ১৪ জানুয়ারি জাতীয় সংসদের স্পিকার আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা হিসেবে স্বীকৃতি দেন। নিয়ম অনুযায়ী, সংসদ উপনেতা পদের জন্য কোনো ভোটের প্রয়োজন হয় না। সংসদ নেতা তার মতামত স্পিকারকে জানান। স্পিকার রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠান এবং বাকি প্রক্রিয়া সম্পন্ন করেন।

এ পদের জন্য কোনো শপথ নেওয়ার দরকার হয় না। তবে সংসদ উপনেতা মন্ত্রীর পদমর্যাদা ও সুবিধা পেয়ে থাকেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী গত ১১ সেপ্টেম্বর মারা যান। তার মৃত্যুতে পদটি শূন্য হয়।

শেয়ার করুন