ডলার-সংকটের জের, টানা ৫ দিন রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ

বাগেরহাট প্রতিনিধি

কয়লাসংকটে বন্ধ হয়ে যাওয়া বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন এখনো শুরু করা যায়নি। গত শনিবার থেকে টানা পাঁচদিন কেন্দ্রটির উৎপাদন বন্ধ আছে। ডলার–সংকটের কারণে লেটার অব ক্রেডিট (এলসি) বা ঋণপত্র খুলতে না পারায় কয়লার আমদানি বন্ধ আছে। এর জেরে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বাণিজ্যিক উৎপাদন শুরুর মাত্র ২৭ দিনের মাথায় গত শনিবার সকালে কয়লা না থাকায় রামপাল বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার প্রথম ইউনিটটি বন্ধ করে দেওয়া হয়।

universel cardiac hospital

বাংলাদেশ ও ভারতের যৌথ বিনিয়োগে রামপালে ১ হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদন সক্ষম কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রটির দুটি ইউনিট আছে। এর মধ্যে ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিট দিয়ে গত ১৭ ডিসেম্বর থেকে জাতীয় গ্রিডে বিদ্যুতের সরবরাহ শুরু হয়। নিয়মিত ৫৬০ থেকে ৫৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছিল কেন্দ্রটি। চলতি বছরের মাঝামাঝি সময়ে কেন্দ্রটির দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার কথা।

রামপাল বিদ্যুৎকেন্দ্র নামে বহুল পরিচিত বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপমহাব্যবস্থাপক (ডিজিএম) আনোয়ারুল আজীম গত রোববার ‘কয়লা না থাকায় বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ’ রাখার কথা জানিয়েছিলেন। তবে কেন্দ্রটি চালু করা সম্ভব হয়েছে কি না, সেটা জানতে আজ কয়েকবার তার মুঠোফোনে কল করা হলেও তিনি ধরেননি।

শেয়ার করুন