ডোনাল্ড লুর সফর নিয়ে মার্কিন দূতাবাসের বিবৃতিই যথেষ্ট: ফখরুল

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর ঢাকা সফর সম্পর্কে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ বিষয়ে গতকাল (মঙ্গলবার) রাতে মার্কিন দূতাবাস থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে, এ সফরকে ব্যাখ্যা বা বিশ্লেষণ করার জন্য সেটিই যথেষ্ট। আজ বুধবার দুপুরে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্ন ছিল, মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সফরে আপনাদের পর্যবেক্ষণ কী? জবাবে মির্জা ফখরুল ইসলাম বলেন, আমার তো মনে হয়, গতকাল মার্কিন দূতাবাস থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে, দ্যাট ইজ এনাফ টু এক্সপ্লেইন দিস। সরকার মিডিয়াকে এড়িয়ে, জোর করে একটা কথা বলতে চেয়েছে জনগণের সামনে যে, মার্কিন যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করেছে এবং তারা নিষেধাজ্ঞা (র‍্যাবের ওপর আরোপিত) তুলে নেবেন এবং বাংলাদেশের সরকার গণতান্ত্রিকভাবে নির্বাচন করতে চায়।

universel cardiac hospital

বিএনপির মহাসচিব যোগ করেন, ‘কিন্তু রাতে (গতকাল মঙ্গলবার) মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের যে বিবৃতি, সে বিবৃতিতে সেটা পরিষ্কার হয়ে গেছে। আসলে অতীতেও আওয়ামী লীগের জনবিচ্ছিন্ন এ সরকার, তারা সবসময় মিথ্যাচার করে এসেছে। অত্যন্ত দুঃখের ও লজ্জার বিষয়, মিথ্যাচারটা তারা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী যাওয়ার সঙ্গে সঙ্গে। মার্কিন দূতাবাস সেটার প্রতিবাদও জানিয়েছে।

এ সফরে বিএনপির পর্যবেক্ষণ সম্পর্কে জানতে চাইলে মির্জা ফখরুল ইসলাম বলেন, আমরা বরাবরই যেটা মনে করি, বিদেশের শক্তির ওপর নির্ভর করে কখনো গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা যায় না। জনগণের শক্তির ওপরই এখানে গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করা হয়েছে বরাবরই এবং এবারও জনগণ সরকারের বিরুদ্ধে জেগে উঠেছে। জনগণ সব বাধা-বিপত্তি, হত্যা, অত্যাচার-নির্যাতনকে উপেক্ষা করে শান্তিপূর্ণভাবে তাদের যে প্রতিবাদ, সেটা তারা জানাচ্ছে এবং সেভাবে তারা সংগঠিত হচ্ছে।

শেয়ার করুন