মানবাধিকারের উন্নতির কারণে র‍্যাবের বিরুদ্ধে আর নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, র‍্যাবের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা ছিল যুক্তরাষ্ট্রের। কিন্তু মানবাধিকারের উন্নতির কারণে তারা র‍্যাবের বিরুদ্ধে আর নিষেধাজ্ঞা দেয়নি। বাংলাদেশ সফরকালে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এ কথা তাকে (আইনমন্ত্রী) জানিয়েছেন।

সম্প্রতি ডোনাল্ড লু বাংলাদেশ সফর করেন। সফরকালে তিনি আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করেন। এই সাক্ষাতের কথা উল্লেখ করে আইনমন্ত্রী আজ বুধবার সাংবাদিকদের এসব কথা বলেন।

universel cardiac hospital

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম আজ সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় তিনি ডোনাল্ড লুর সঙ্গে তার সাক্ষাতের বিষয়ে কথা বলেন।

আনিসুল হক বলেন, তাকে ডোনাল্ড লু বলেছেন, তারা হয়তো র‍্যাবের ওপর আরও নিষেধাজ্ঞা দিতেন। কিন্তু তারা দেখেছেন, ইতিমধ্যে দেওয়া নিষেধাজ্ঞার পর র‍্যাব অনেক ভালো কাজ করেছে। তারাও বুঝতে পেরেছেন, র‍্যাবের প্রয়োজনীয়তা আছে। এই যে মানবাধিকারের বিরাট উন্নতি, সে কারণে আর নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

র‍্যাবের ওপর থাকা বিদ্যমান নিষেধাজ্ঞা কবে নাগাদ প্রত্যাহার করা হতে পারে, এ বিষয়ে ডোনাল্ড লু কিছু বলেছেন কি না, তা জানতে চান এক সাংবাদিক। এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এ ব্যাপারে আমি তার সঙ্গে কথা বলিনি। এর কারণ হচ্ছে, র‍্যাবের বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা ওঠানোর ব্যাপারে আইনি একটি পদ্ধতি আছে। আমরা আইনের সেই পদ্ধতি অনুযায়ী এগোচ্ছি। আমরা আশা করি, এই আইনি পদ্ধতির মাধ্যমে র‍্যাবের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

গত শনিবার সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকা এসেছিলেন ডোনাল্ড লু। এ সফরে তিনি বিভিন্ন পর্যায়ে সরকারি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলাদা মতবিনিময় করেন। এর মধ্যে তিনি আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও তিনি বৈঠক করেন। তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও শ্রমিকনেতাদের সঙ্গে মতবিনিময় করেন

শেয়ার করুন