২০২২ সালে সাংবাদিক হত্যা বেড়েছে: ইউনেস্কো

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে ২০২২ সালে ৮৬ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের সংস্থা ইউনেস্কো। টানা তিন বছর কমার পর গত বছর সাংবাদিক হত্যা ফের বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি। খবর এএফপির।

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত গড়ে বছরে ৫৮ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। ২০১৮ সালে ৯৯ জন সাংবাদিককে হত্যা করা হয়েছিল। ২০২২ সালে মেক্সিকোতে সবচেয়ে বেশি ১৯ জন সাংবাদিককে হত্যা করা হয়। এ ছাড়া ইউক্রেনে ১০ জন ও হাইতিতে ৯ জন প্রাণ হারিয়েছেন।

universel cardiac hospital

ইউনেস্কো আরও জানিয়েছে, তিন-চতুর্থাংশ সাংবাদিক সংঘাত চলছে না এমন জায়গায় খুন হয়েছেন। ৮৬ জনের মধ্যে অর্ধেকের বেশি সাংবাদিক ল্যাটিন অ্যামেরিকা অঞ্চলের।

সংঘবদ্ধ অপরাধ, সশস্ত্র সংঘাত ও জঙ্গিবাদের উত্থান নিয়ে কাজ করায় সাংবাদিকদেরকে হত্যা করা হয়েছে। এ ছাড়া দুর্নীতি, পরিবেশগত অপরাধ, ক্ষমতার অপব্যবহার ও বিক্ষোভ নিয়ে প্রতিবেদন করার কারণেও সাংবাদিকরা প্রাণ হারিয়েছেন।

ইউনেস্কো বলছে, সাংবাদিক হত্যায় দায়মুক্তির হার প্রায় ৮৬ শতাংশ। এ হার গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

জাতিসংঘের সংস্থাটি আরও জানিয়েছে, খুন হওয়া ছাড়াও গত বছর সাংবাদিকরা নিপীড়নের শিকার হয়েছেন। এর মধ্যে আছে গুম, অপহরণ, জোরপূর্বক আটকে রাখা, মামলা দিয়ে হয়রানি ও অনলাইন সহিংসতা, বিশেষ করে নারী সাংবাদিকেরা এমন সহিংসতার শিকার হয়েছেন।

শেয়ার করুন