ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দেওয়ার ব্যাপারে পশ্চিমাদের সতর্ক করলো ক্রেমলিন

আন্তর্জাতিক ডেস্ক

রুশ প্রসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ

রাশিয়ার ওপর আঘাত হানতে সক্ষম এরকম দূরপাল্লার কোনো অস্ত্র যদি পশ্চিমারা ইউক্রেন দেয় তবে ভয়ানক পরিস্থিতি তৈরি হবে বলে সতর্ক করেছে ক্রেমলিন। খবর এএফপির।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘সম্ভাব্যভাবে, এটি অত্যন্ত বিপজ্জনক। এর অর্থ সংঘাতকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে আসা, যা অবশ্যই বৈশ্বিক এবং প্যান-ইউরোপীয় নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে ভাল হবে না।’

universel cardiac hospital

পশ্চিমা দেশগুলি ইউক্রেনে আরও শক্তিশালী অস্ত্র পাঠানোর কথা বিবেচনা করার কারণে একটি গুরুত্বপূর্ণ দাতা বৈঠকের প্রাক্কালে এই সতর্কতা এসেছে। শুক্রবার, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সামরিকভাবে সমর্থন করার বিষয়ে একটি নতুন দফা আলোচনার জন্য রামস্টেইনে তার বিমান ঘাঁটিতে মিত্রদের জড়ো করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে মস্কোর রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভের কথা বলার পর পেসকভ বলেছিলেন, ইউক্রেন রাশিয়া বা ক্রিমিয়া উপদ্বীপকে লক্ষ্য করার জন্য পশ্চিমা সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করলে তার প্রতিশোধ নেবে।

তিনি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির উল্লেখ করে বলেছিলেন, ‘এটি সবার কাছে স্পষ্ট হওয়া উচিত- জেলেনস্কি সরকারকে আমেরিকান বা ন্যাটো যে অস্ত্র সরবরাহ করুক না কেন, আমরা এটি ধ্বংস করব।’

দূতাবাস থেকে প্রকাশিত মন্তব্যে তিনি বলেন, ‘রাশিয়াকে পরাজিত করা অসম্ভব।’

তিনি বলেছিলেন যে ইউক্রেনের ওপর মার্কিন বক্তৃতা ‘আরও বেশি যুদ্ধবাজ’ হয়ে উঠছে।

জোর দিয়ে ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ বলে আন্তোনভ বলেছেন, কিয়েভ তার ভূখণ্ড রক্ষার জন্য মার্কিন অস্ত্র ব্যবহার করতে পারে। ওয়াশিংটন মূলত কিয়েভ সরকারকে রাশিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ড করতে চাপ দিচ্ছে।

আলাদাভাবে, প্রাক্তন রাষ্ট্রপতি দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে বলেছিলেন, ইউক্রেনের প্রতি পশ্চিমাদের অব্যাহত সমর্থন পারমাণবিক যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। প্রচলিত যুদ্ধে হেরে যাওয়া একটি পারমাণবিক শক্তি একটি পারমাণবিক যুদ্ধের প্রাদুর্ভাবেকে উস্কে দিতে পারে। পারমাণবিক শক্তিগুলি বড় দ্বন্দ্ব হারায়নি যার ওপর তাদের ভাগ্য নির্ভর করে।

পেসকভ বলেন, মেদভেদেভের মন্তব্য রাশিয়ার পারমাণবিক মতবাদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

শেয়ার করুন