ইসরায়েলি বাহিনীর গুলিতে শিক্ষকসহ ২ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলা
গাজায় ইসরায়েলি হামলা। ছবি : ইন্টারনেট

ফিলিস্তিনের উত্তরাঞ্চলীয় জেনিন নগরীর দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানে গুলিবিদ্ধ হয়ে স্কুলশিক্ষকসহ দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এপি ও আল-আরাবিয়ার।

জেনিনে ইসরায়েলি দখলদার বাহিনীর অভিযান চলাকালে ৫৭ বছর বয়সী স্কুলশিক্ষক জাওয়াদ ফরিদ বাওয়াকনা বুকে গুলির আঘাতে এবং ২৮ বছর বয়সী মোহাম্মাদ বাসেম জাবারিন পেটের উপরের অংশে গুলি লাগায় নিহত হন। এ ব্যাপারে ইসরায়েলি সেনাবাহিনী তাৎক্ষণিক কোনো বক্তব্য দেয়নি।

universel cardiac hospital

এএফপি জানায়, জেনিনের ঘটনায় পশ্চিম তীরে এ মাসে নিহত ফিলিস্তিন নাগরিকের সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়ালো। তাদের মধ্যে বেসামরিক নাগরিক ও সশস্ত্র যোদ্ধা রয়েছেন। তাদের অধিকাংশ ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হন।

১৯৬৭ সালের ছয়দিনের যুদ্ধের পর পশ্চিমতীর দখল করে নেয় ইসরায়েল। ২০০৫ সাল থেকে জাতিসংঘ রেকর্ড রাখা শুরু করার পর থেকে পশ্চিম তীরের জন্য ২০২২ সাল ছিল সবচেয়ে ভয়াবহ একটি বছর।

এএফপির তথ্য অনুযায়ী, গত বছর ইসরায়েল ও ফিলিস্তিনজুড়ে পাল্টাপাল্টি সহিংসতায় কমপক্ষে ২০০ ফিলিস্তিনি ও ২৬ ইসরায়েলি নাগরিক নিহত হন। এ সময়ের মধ্যে বেশিরভাগ প্রাণহানির ঘটনা ঘটে পশ্চিমতীরে। গাজায় তিনদিনের সংঘাতে ৪৯ জন ফিলিস্তিনি নাগরিক প্রাণ হারান।

শেয়ার করুন