দুর্নীতির মামলা: তারেক-জোবায়দাকে আদালতে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

তারেক-জোবায়দা
তারেক-জোবায়দা। ফাইল ছবি

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানকে আদালতে হাজির হওয়ার বিষয়ে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন আদালত।

ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মো. আসাদুজ্জামান আজ বৃহস্পতিবার এ আদেশ দেন। এ তথ্য নিশ্চিত করেন দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মোশাররফ হোসেন কাজল।

universel cardiac hospital

মোশাররফ হোসেন বলেন, দুর্নীতির মামলায় ৫ জানুয়ারি পলাতক আসামি তারেক ও জোবায়দার সম্পদ ক্রোকের আদেশ দিয়েছিলেন আদালত। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী, আদালত আজ তারেক ও জোবায়দার নামে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন। মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে আগামী ৬ ফেব্রুয়ারি।

মামলা ও আদালতের নথিপত্রের তথ্য বলছে, মামলায় তারেক ও তার স্ত্রী জোবায়দার বিরুদ্ধে গত বছরের ১ নভেম্বর গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছিলেন আদালত। সম্প্রতি আদালতে প্রতিবেদন আসে তারেক ও জোবায়দা পলাতক। এ নিয়ে আদালত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী, পলাতক আসামি তারেক ও জোবায়দার সম্পদ ক্রোকের আদেশ দেন।

আইনজীবী ও আদালত সূত্র জানায়, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক, জোবায়দা ও তার মা সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। পরের বছর তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন জোবায়দা। চূড়ান্ত শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রিল হাইকোর্ট জোবায়দার আবেদন খারিজ করে রায় দেন। মামলায় আট সপ্তাহের মধ্যে জোবায়দাকে বিচারিক আদালতে উপস্থিত হতে নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে একই বছর লিভ টু আপিল করেন জোবায়দা। আবেদনটি গত বছরের ১৩ এপ্রিল খারিজ করেন আপিল বিভাগ। এরপর বিচারিক আদালতে মামলার বিচার কার্যক্রম শুরু হয়।

২১ আগস্ট গ্রেনেড হামলাসহ একাধিক মামলায় কারাদণ্ডে দণ্ডিত তারেক রহমান দেড় দশক ধরে পরিবার নিয়ে যুক্তরাজ্যে অবস্থান করছেন। তাকে দেশে ফিরিয়ে আনতে চায় সরকার। বিএনপির নেতাদের অভিযোগ, রাজনীতি থেকে দূরে রাখতে তারেককে ‘মিথ্যা’ মামলায় ফাঁসানো হচ্ছে।

শেয়ার করুন