ব্রাহ্মণবাড়িয়ায় ভেজাল গুড় তৈরির কারখানাকে জরিমানা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়ায় ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান চালিয়ে ‘সাদেক তিললাই ও কদমা প্রস্তুতকারক’ প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছেন নিরাপদ খাদ্য অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

আজ বৃহস্পতিবার শহরের উত্তর পৈরতলায় এ অভিযন পরিচালিত হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোহাম্মদ ফারহান ইসলাম।

universel cardiac hospital

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোহাম্মদ ফারহান ইসলাম জানান, মিষ্টির গাদ দিয়ে গুড় তৈরি হচ্ছে এমন খবরের ভিত্তিতে সেই কারখানায় অভিযান চালানো হয়। কারখানায় গিয়ে দেখা যায়, চিনি পুড়িয়ে, খাওয়ার উপযোগী নয়- এমন রং, হাইড্রোজ ও সেকারিন মিশ্রিত করে ভেজাল খেজুরের গুড় তৈরি হচ্ছে। সেখান থেকে ১২০ কেজি ভেজাল গুড়, ১০০ কেজি ভেজাল কদমা, অননুমোদিত রং, হাইড্রোজ ও সেকারিন জব্দ করা হয়েছে।

তিনি জানান, কারখানার মালিক সাদেক মিয়াকে পাওয়া না যাওয়ায় তার স্ত্রী বাহিজা বেগমকে নিরাপদ খাদ্য আইন লংঘন করায় এক লাখ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

তিনি আরও জানান, তারা ওই কারখানা থেকে ভেজাল গুড় তৈরি করে শহরের আনন্দ বাজারে তাদের নিজস্ব দোকানে বিক্রয় করে আসছিলেন। তারা রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থান থেকে উন্নতমানের গুড় সংগ্রহ করতেন বলে মিথ্যা প্রচারণা চালিয়ে গ্রাহকদের নজর কাড়তেন। এ ছাড়া শীতমৌসুমে খেজুরের গুড়ের চাহিদা বেশি থাকায় তারা এ অসাধু উপায়ে ভেজাল গুড় তৈরি করে বিক্রি করে আসছিলেন।

শেয়ার করুন