এ বছর রুশ সেনাদের তাড়ানো ‘খুবই কঠিন’: মার্কিন সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলি। ছবি: রয়টার্স

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার বিষয়ে সতর্ক করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলে। তিনি বলেছেন, বর্তমানে ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ার সেনাদের চলতি বছরের মধ্যে ইউক্রেন থেকে বিতাড়িত করা ‘খুবই কঠিন’ হবে। শুক্রবার (২১ জানুয়ারি) জেনারেল মিলে এসব কথা বলেন।

ইউক্রেনকে আরও অস্ত্র–সহায়তা দেওয়া নিয়ে আলোচনা করতে জার্মানিতে বৈঠকে বসেছেন ৫৪টি দেশের প্রতিনিধিরা। সেখানেই গতকাল সাংবাদিকদের মার্ক মিলে বলেন, ‘সামরিক দৃষ্টিকোণ থেকে আমার এখনো মনে হয়, এ বছরে রুশ সেনাদের তাড়িয়ে রাশিয়ার দখলে যাওয়া ভূখণ্ড পুনরুদ্ধার করা হবে খুবই কঠিন।’

universel cardiac hospital

ইউক্রেনের একটা বড় অংশে দুই পক্ষের সেনাদের ‘উল্লেখ করার মতো লড়াই’ নিয়ে কথা বলেন মার্ক মিলে। শীর্ষ এই মার্কিন জেনারেল বলেন, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ থেকে দক্ষিণ খেরসন এবং উত্তর–পূর্বাঞ্চলে বাখমুত পর্যন্ত দুই পক্ষের লড়াই চলছে। এসব এলাকার দৈর্ঘ্য এক হাজার কিলোমিটারের বেশি।

জেনারেল মার্ক মিলে বলেন, এখনো বিস্তীর্ণ অঞ্চলে লড়াই চলছে। এর মানে অনেক রুশ সেনা এখনো ইউক্রেনে আছেন। এ জন্য সামরিক দৃষ্টিতে আমার মনে হচ্ছে, এ বছরে রুশ সেনাদের বিতাড়িত করাটা খুব কঠিন। তবে এর মানে এই নয় যে সম্ভব নয়। আমি শুধু বলতে চাচ্ছি যে সম্ভব হলেও সেটা হবে খুবই কঠিন।

শেয়ার করুন