শেষ হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক

সংগৃহীত ছবি

একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হয়েছে। রোববার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে পুরস্কার দেওয়ার মধ্য দিয়ে শেষ হলো ৯ দিনব্যাপী এ আয়োজনের। এবারের উৎসবে ১০টি বিভাগে বাংলাদেশসহ ৭১টি দেশের ২৫২টি সিনেমা দেখানো হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের উপনেতা মতিয়া চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন তথ্য সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, জাতীয় জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামরুজ্জামান, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটির চেয়ারম্যান কিশওয়ার কামাল।

universel cardiac hospital

রোববার সন্ধ্যায় অতিথি, জুরি, বিদেশি নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় উৎসবের বিজয়ী সিনেমা, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।

সেরা শিশু চলচ্চিত্র বাদল রহমান পুরস্কার বিজয়ী হয়েছে মাজেল আ তায়েম্ফস্তভি লেসা (মার্টিন অ্যান্ড দ্য ম্যাজিক্যাল ফরেস্ট), চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, জার্মানি।

এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে সেরা সিনেমা হয়েছে ‘মাদারলেস’ (ইরান), ‘জেন্দেগি ভা জেন্দেগি’ সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আলী ঘাভিতান (ইরান)। ‘নাকোডো ম্যাচমেকারস’ (ম্যারেজ কাউন্সেলর) সিনেমার জন্য সেরা অভিনেতা হয়েছেন ইক্কেই ওয়াতানাবে (জাপান), সেরা অভিনেত্রী কেতকী নারায়ণ (প্রপেদা, ভারত), ‘অপরাজিত’ সিনেমার জন্য সেরা স্ক্রিপ্ট রাইটারের পুরস্কার পেয়েছেন অনীক দত্ত (ভারত) এবং পোডেলনিকি (দ্য রায়ট) সিনেমার জন্য সেরা সিনেমাটোগ্রাফি পুরস্কার জিতেছেন আর্টিওম আনিসিমভ (রাশিয়া)।

স্পিরিচুয়াল ফিল্ম সেকশনে সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে ‘মহাত্মা হাফকাইন’ (রাশিয়া)। সেরা ফিচার ফিল্মের পুরস্কার পেয়েছে ‘ঘরে ফেরা’ (বাংলাদেশ)। এছাড়া উইমেন্স ফিল্ম বিভাগে সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে ‘আওয়ার মাদার, গ্র্যান্ডমাদার, প্রাইম মিনিস্টার: সিরিমাভো’ (শ্রীলঙ্কা), সেরা পরিচালক হয়েছেন ক্যাথেরিনা ওল (অ্যালে উলেন গেলিয়েবট ওয়ের্ডেন, জার্মানি)। সেরা ফিচার ফিল্ম হয়েছে ‘অ্যাকাউসে মি’ (গ্রিস)।

এছাড়া বাংলাদেশ প্যানোরামা সেকশনে সেরা চলচ্চিত্র অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি পুরস্কার পেয়েছে ‘সাতাঁও’। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি পুরস্কার জিতেছে ‘কুড ইউ বি ফ্রি ইয়েট লকড ইন’, প্রথম রানার আপ ‘হাঘরে’ এবং দ্বিতীয় রানার আপ হয়েছে ‘কৃষ্ণপক্ষ’।

এবারের উৎসবে বিশেষ অডিয়েন্স পুরস্কার বিজয়ী হয়েছে ফাখরুল আরেফিন খান পরিচালিত ‘জে কে ১৯৭১’ এবং মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’।

শেয়ার করুন