চীনের গ্রামাঞ্চলেও ছড়াচ্ছে করোনা, বাড়ছে উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক

ডেল্টা ভ্যারিয়েন্ট
করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। সংগৃহীত ছবি

করোনা মহামারির শুরুটা চীন থেকেই হয়েছিল। এ তথ্য কারোরই অজানা নয়। কিন্তু মহামারিতে চীনে কতো মানুষের মৃত্যু হয়েছে কিংবা কতজন শনাক্ত হয়েছেন, সেটি এখনো স্পষ্ট নয়। খবর বিবিসির। বিবিসির সাম্প্রতিক অনুসন্ধানে দেখা গেছে, দেশটির উল্লেখযোগ্যসংখ্যক গ্রামাঞ্চলে করোনাজনিত মৃত্যু বাড়ছে। বড় শহরগুলো থেকে তুলনামূলক ছোট ও প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়ছে করোনা। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বৃদ্ধরাই বেশি মারা যাচ্ছেন।

চীনের শানজি প্রদেশের সিনঝু এলাকায় করোনার প্রকোপে মৃত্যু বেড়েছে। এ কারণে সেখানকার কফিন নির্মাতাদের মধ্যে বেড়েছে ব্যস্ততা। সেখানকার কাঠমিস্ত্রিরা নতুন কাঠ দিয়ে কফিনের বাক্স তৈরি করছেন। তারা জানিয়েছেন, কয়েক মাস ধরে তাদের ব্যস্ততা এতোটাই বেড়ে গেছে যে, একটানা কাজ করতে হচ্ছে তাদের।

universel cardiac hospital

চলতি সপ্তাহে চীনের সরকারি হিসাবে দেখা গেছে, গত সপ্তাহে দেশটিতে করোনার কারণে প্রায় ১৩ হাজার মৃত্যু হয়েছে। ১৩ থেকে ১৯ জানুয়ারির মধ্যে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। সব মিলিয়ে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন করোনায়।

সরকারি হিসাবে হাসপাতালে মারা যাওয়া ব্যক্তিরা স্থান পেয়েছেন। কিন্তু চিকিৎসা সুবিধাবঞ্চিত ও বাড়িতে মারা যাওয়া ব্যক্তিদের এ তালিকায় রাখা হয়নি। এমনকি চীনের গ্রামাঞ্চলে করোনায় কতজন মারা গেছেন, সরকারিভাবে সেই হিসাবও রাখা হয়নি।

শেয়ার করুন