সারাদেশে কমেছে শীতের দাপট, উত্তরে কমতে পারে দিনের তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

রাতের তাপমাত্রা বাড়ার ধারা অব্যাহত রয়েছে। সারাদেশে শীতের দাপট একেবারেই কমে গেছে। তবে শনিবার উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তাপমাত্রা ফের কমার ধারায় যেতে পারে। তখন পর্যন্ত আবহাওয়া মোটামুটি এরকমই থাকতে পারে।

universel cardiac hospital

শুক্রবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। শনিবার সকালে তা বেড়ে হয়েছে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৫ থেকে হয়েছে ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় এখন শীত নেই বললেই চলে। এমকি অনেক নগরবাসী রাতে ফ্যান ছেড়েও ঘুমাচ্ছেন।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি বিরাজ করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শনিবার (২৮ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান বজলুর রশিদ।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস ছিল সীতাকুণ্ড ও টেকনাফে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন