আফগান বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও দিতে পারবেন না নারীরা

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়পর্যায়ে আসন্ন ভর্তি পরীক্ষায় নারী শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ না দিতে তালেবান সরকারের পক্ষ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। তালেবান সরকারের উচ্চশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

কাবুলসহ আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোর বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি চিঠি পাঠানো হয়। উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোয় ফেব্রুয়ারির শেষের দিকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হওয়ার কথা। চিঠিতে বলা হয়, যেসব প্রতিষ্ঠান নির্দেশ মানবে না, তাদের আইনি ব্যবস্থার মুখোমুখি হতে হবে।

universel cardiac hospital

২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। ক্ষমতা দখলের পর আফগান বিশ্ববিদ্যালয়গুলোয় নারীদের জন্য পৃথক শ্রেণিকক্ষ ও প্রবেশপথ চালু করেছিল তালেবান। তারপর বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের শুধু নারী শিক্ষক বা বয়স্ক পুরুষ শিক্ষক পড়াতে পারতেন।

গত ডিসেম্বরে আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়গুলোকে বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারী শিক্ষার্থীদের যেন পাঠদান না করা হয়। এর কয়েক দিন পর বেশিরভাগ নারী এনজিওকর্মীর কাজ করার ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ ছাড়া অধিকাংশ বালিকা উচ্চবিদ্যালয়ও বন্ধ করে দিয়েছে তালেবান।

শেয়ার করুন