সাধারণ ইসরায়েলিদের হাতে আরও সহজে অস্ত্র তুলে দেবে নেতানিয়াহু সরকার

আন্তর্জাতিক ডেস্ক

নেতানিয়াহু
নেতানিয়াহু। ফাইল ছবি

ইসরায়েলিদের জন্য অস্ত্র সংগ্রহ আরও সহজ করার পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার এই ঘোষণায় দখলকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। খবর আল–জাজিরার

নেতানিয়াহু শনিবার বলেন, তিনি ইসরায়েলি নাগরিকদের জন্য বন্দুকের অনুমতি ত্বরান্বিত এবং ‘অবৈধ অস্ত্র’ সংগ্রহের প্রচেষ্টা জোরদার করবেন। একই সঙ্গে দখলকৃত পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতিস্থাপন জোরদার করার বিষয়েও নতুন পদক্ষেপের অঙ্গীকার করেছে তার দপ্তর।

universel cardiac hospital

নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা বৈঠকের পর এসব ঘোষণা এসেছে। এ মন্ত্রিসভায় কট্টরপন্থী রাজনীতিকদের দাপুটে অবস্থান রয়েছে। দখলকৃত পূর্ব জেরুজালেমের এক হামলাসহ দুটি গুলির ঘটনায় এ বৈঠক আহ্বান করা হয়েছিল।

গত শুক্রবার পূর্ব জেরুজালেমের একটি সিনাগগের বাইরে গুলিতে সাতজন নিহত হন। অব্যাহতভাবে সংঘাত বেড়ে যাওয়ার মধ্যেই চলতি মাসের শেষ দিকে এই গুলির ঘটনা ঘটে। পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি বাহিনীর এক অভিযানে নয় ফিলিস্তিনি নিহত হওয়ার পর এই বন্দুক হামলার ঘটনা ঘটেছিল।

এ নিয়ে ইসরায়েল ও গাজার মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনাও ঘটে। চলতি মাসে এখন পর্যন্ত ৩২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

শেয়ার করুন