আইএমএফের শর্ত মেনে গ্যাস–বিদ্যুতের দাম বাড়াচ্ছে সরকার: আনু মুহাম্মদ

রাজশাহী প্রতিনিধি

আইএমএফের শর্ত মেনে সরকার গ্যাস ও বিদ্যুতের দাম বাড়াচ্ছে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ আনু মুহাম্মদ। আজ মঙ্গলবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবহন মার্কেটের আমতলায় রাকসু আন্দোলন মঞ্চের আয়োজনে ছাত্র-শিক্ষক সমাবেশে তিনি ওই মন্তব্য করেন। তিনি ওই অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন।

অনুষ্ঠানে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আবদুল মজিদ অন্তর সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন সদস্যসচিব আমান উল্লাহ। এতে আরও বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আ–আল মামুন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আর রাজী। এ ছাড়া সমাবেশে বক্তব্য দেন আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম।

universel cardiac hospital

আনু মুহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষকই বলে থাকেন, বিশ্ববিদ্যালয় সরকারি টাকায় চলে। সরকারের বিরুদ্ধে কীভাবে যাই। এই কথার মধ্যে আত্মসম্মানবোধহীন ব্যাপার আছে। আবার তথ্যগতভাবেও এটি ভুল। সরকারের টাকা বলে কোনো টাকা নেই। এটা হচ্ছে পাবলিক মানি।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সরকারি মালিকানা সংগত নয়। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ধারণার মধ্যেই আছে, এটা সর্বজনের বিশ্ববিদ্যালয়। সরকারও সর্বজনের টাকায় চলে। শিক্ষকেরা সর্বজনের টাকায় চলেন। তাই শিক্ষককে সর্বজনের স্বার্থরক্ষা করা দরকার। এই জন্য যদি সরকারের বিরুদ্ধে দাঁড়াতে হয়, তবে সেই শিক্ষককে সরকারের বিরুদ্ধে কথা বলতে হবে। ক্ষমতা, ক্ষমতাবানদের বিরুদ্ধে কথা বলতে হবে। বাণিজ্যিক মাফিয়াদের বিরুদ্ধে কথা বলতে হবে। এটা সহজ কথা।

শেয়ার করুন