‘অনির্বাচিত সরকার এলে মহাভারত অশুদ্ধ হবে না, অশুদ্ধ হবে সংবিধান’

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে কিছু জ্ঞানীগুনী লোক আছেন, যারা বলেন, দুচার বছরের জন্য একটা অনির্বাচিত সরকার এলে মহাভারত অশুদ্ধ হবে না। ২০০৭ সালে এসেছিল এমন সরকার। আমরা দেখেছি, তখন কী হয়েছিল, জোড়াতালি দিয়ে দল গঠন করা হয়েছিল। অনির্বাচিত সরকার এলে মহাভারত অশুদ্ধ হবে না, অশুদ্ধ হবে সংবিধান।

রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে বইমেলা-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

শেখ হাসিনা বলেন, বাংলা মধুর ভাষা। রবীন্দ্রনাথের লেখা পড়া যাবে না, বলা হলো। রবীন্দ্রনাথ ঠাকুর বাদ দিয়ে কিভাবে বাংলা সাহিত্য হবে। সেখানেও আমাদের সংগ্রাম করতে হয়েছে। এমনকি কাজী নজরুল ইসলামের কবিতায়ও একটা মুসলমানি ভাব দেওয়ার চেষ্টা করা হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অনুবাদের ব্যাপারে আমি বলব, বছরে একটা দুটা বই অনুবাদ হবে তা নয়। বাংলা ভাষায় যত বই বের হয়, সব অনুবাদ করতে হবে। এক্ষেত্রে মাতৃভাষা ইনস্টিটিউট মূল ভূমিকা নিতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে আমি প্রতিবার জাতিসংঘে মাতৃভাষা বাংলায় ভাষণ দেই। যে ভাষার জন্য আমাদের ছেলেমেয়েরা রক্ত দিয়ে গেছে, সে ভাষার সম্মান রক্ষা করা আমাদের দায়িত্ব।

বাংলা ভাষায় রায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমার কথা ধরেন, আমি ইংরেজি জানি না, কী করব। জজ সাহেব রায় দিয়ে দিল, কী দিয়ে দিল বুঝলাম না। এজন্য এখন থেকে বাংলা ভাষায় রায় দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

শেয়ার করুন