বছরের প্রথম মাসে নির্যাতনের শিকার ২৪০ নারী-শিশু

নিজস্ব প্রতিবেদক

নারী নির্যাতন
নারী নির্যাতন। প্রতীকী ছবি

চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে নির্যাতনের শিকার হয়েছেন ২৪০ নারী ও শিশু। এর মধ্যে ৫৪ জন ধর্ষণের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদ।

দৈনিক সংবাদপত্রে প্রকাশিত সংবাদের ভিত্তিতে মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার (১ ফেব্রুয়ারি) এ তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

এতে বলা হয়, জানুয়ারিতে যৌন নিপীড়নের শিকার হয়েছে পাঁচজন শিশুকন্যাসহ ছয়জন। উত্ত্যক্তের শিকার হয়েছেন পাঁচজন শিশুসহ ছয়জন। এর মধ্যে উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছেন দুইজন। নারী ও শিশু পাচারের ঘটনা ঘটেছে দুটি। অগ্নিদগ্ধের শিকার হয়েছেন চারজন। এর মধ্যে ৩ জনের মৃত্যুর হয়েছে।

যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ১১ জন। এর মধ্যে দুইজনকে হত্যা করা হয়েছে। এছাড়া শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৪ জন।

পাঁচজন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। বিভিন্ন কারণে ১৩ শিশুসহ ৩৬ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া দুইজনকে হত্যার চেষ্টা করা হয়েছে।

এছাড়া চার শিশুসহ ২৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। একজন আত্মহত্যার চেষ্টা করেছেন। আট শিশুসহ ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছেন। পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন একজন। আর এক শিশুসহ পাঁচজন সাইবার অপরাধের শিকার হয়েছেন। বাল্যবিয়ের ঘটনা প্রতিরোধ করা হয়েছে পাঁচটি। আট শিশুসহ ১০ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।

শেয়ার করুন