বিএনপির পদত্যাগে শূন্য হওয়া ৬ আসনে ভোট আজ

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন
ফাইল ছবি

বিএনপি দলীয় সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ৬টি সংসদীয় আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ আজ বুধবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। আসনগুলো হলো- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২।

বুধবার সকাল সাড়ে ৮টায় ভোট শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। সব কেন্দ্রে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

universel cardiac hospital

এরই মধ্যে নির্বাচনী সরঞ্জাম সংশ্লিষ্ট দপ্তরে পৌঁছে গেছে। তবে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদের সন্ধান পাওয়া যায়নি। ভোটে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন।

ভোটের আগের দিন মঙ্গলবার নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, এরই মধ্যে ছয় আসনের উপনির্বাচনে সব ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধ রয়েছে। আজ (মঙ্গলবার) নির্বাচনী এলাকায় ট্রাক, পিকআপ ও ইঞ্জিন চালিত নৌযান চলাচল বন্ধ থাকবে। মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে আগামীকাল বুধবার মধ্যরাত পর্যন্ত। তবে ইসির অনুমতি নিয়ে যে কোনো যানবাহন চলাচল করতে পারবে।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, এ ছয় আসনের উপনির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৬-১৭ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭-১৮ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ তিনজন, অস্ত্রসহ অঙ্গীভূত আনসার একজন, অস্ত্র/লাঠিসহ অঙ্গীভূত আনসার একজন, লাঠিসহ অঙ্গীভূত আনসার সদস্য (মহিলা-৪, পুরুষ-৬) ১০ জন, লাঠিসহ গ্রাম পুলিশ ১-২ জন এবং দফাদার/মহল্লাদার (লাঠিসহ) ক্ষেত্রবিশেষে দুজন মোতায়েন রয়েছে।

এছাড়া গুরুত্বপূর্ণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ চারজন, অস্ত্রসহ অঙ্গীভূত আনসার একজন, অস্ত্র/লাঠিসহ অঙ্গীভূত আনসার একজন, লাঠিসহ অঙ্গীভূত আনসার সদস্য (মহিলা-৪, পুরুষ-৬) ১০ জন এবং লাঠিসহ গ্রাম পুলিশ ১-২ জন, দফাদার/মহল্লাদার (লাঠিসহ) ক্ষেত্রবিশেষ দুজন মোতায়েন রয়েছে।

জানা যায়, উপনির্বাচন ঘিরে ঠাকুরগাঁও-৩ আসনে ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৪ আসনে ২৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৬ আসনে ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও তিনজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ২৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

ইসি জানিয়েছে, নির্বাচনে আগের মতোই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। শুধু বগুড়া-৬ আসনে অতিরিক্ত চার প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

একনজরে ৬ আসনের প্রার্থী ও ভোটার সংখ্যা:

ঠাকুরগাঁও-৩: এ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছয়জন। ভোটকেন্দ্র ১২৮টি আর ভোটার সংখ্যা তিন লাখ ২৪ হাজার ৭৪১ জন।

বগুড়া-৪: প্রতিদ্বন্দ্বিতা করছেন নয়জন। ভোটকেন্দ্র ১১২টি এবং ভোটার তিন লাখ ২৮ হাজার ৪৬৯ জন।

বগুড়া-৬: প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ জন। ভোটকেন্দ্র ১৪৩টি এবং ভোটার চার লাখ ১০ হাজার ৭৪৩ জন।

চাঁপাইনবাবগঞ্জ-২: প্রার্থী সংখ্যা ৬ জন। ভোটকেন্দ্র ১৮০টি আর ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন।

চাঁপাইনবাবগঞ্জ-৩: প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন। ভোটকেন্দ্র ১৭২টি আর মোট ভোটার চার লাখ ১১ হাজার ৪৯৫ জন।

ব্রাহ্মণবাড়িয়া-২: প্রতিদ্বন্দ্বী প্রার্থী পাঁচজন। ভোটকেন্দ্র ১৩২টি আর ভোটার তিন লাখ ৭৩ হাজার ৩১৯ জন।

ভোট সুষ্ঠু করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আনিছুর রহমান।

সম্প্রতি গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সব ব্যবস্থা নিয়েছি।

ভোটের আগে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের প্রার্থী আবু আসিফ আহমেদ নিখোঁজের বিষয়ে তিনি বলেন, পারিপার্শ্বিক যে কথাগুলো আসছে এবং যেসব কথা ভাইরাল হয়েছে তাতে মনে হচ্ছে প্রার্থী নিজেই আত্মগোপনে আছেন।

ছয় আসনে ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে ইসি আনিছুর রহমান বলেন, সুষ্ঠু-সুন্দর নির্বাচনের জন্য যথারীতি সব প্রস্তুতি নেওয়া হয়েছে। শুধুমাত্র সিসি ক্যামেরার ব্যবস্থা করিনি। সুষ্ঠু ভোট হবে বলে আশা করছি।

শেয়ার করুন