রাষ্ট্রের প্রয়োজনেই ‘অনির্বাচিত’ সরকারের পতন ঘটবে: রব

নিজস্ব প্রতিবেদক

জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব
জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব। ছবি : সংগৃহিত

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, কোনো ষড়যন্ত্রে নয়, ভোটারবিহীন অনির্বাচিত ও অসাংবিধানিক সরকারের পতন ঘটবে রাষ্ট্রের প্রয়োজনে, জনগণের পরিকল্পনায়।

তিনি বলেন, জনগণের সম্মতিবিহীন ও অবৈধ সরকারকে বিদায় করা জনগণের রাজনৈতিক কর্তব্য। সরকারকে রাষ্ট্রীয় ক্ষমতা থেকে অপসারণ করা ঐতিহাসিকভাবে অনিবার্য হয়ে পড়েছে। সরকারের কুৎসিত ক্ষমতা-লিপ্সা রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে, মনীষাগতভাবে রাষ্ট্রকে দেউলিয়া করে ফেলেছে।

universel cardiac hospital

তিনি বলেন, এসব ধ্বংসপ্রাপ্ত প্রতিষ্ঠান দিয়ে অভ্যন্তরীণ বা ভূ-রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয়। জাতীয় স্বার্থেই সরকারের পতন ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর আবশ্যক হয়ে পড়েছে।

আজ শুক্রবার দলের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পুরানা পল্টনে ফেনী জেলা সমিতি মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

আ স ম রব বলেন, ভাগ্যের কী পরিহাস—স্বাধীন দেশে আজ ভিন্নমত দমনে রাষ্ট্রযন্ত্রের বিভিন্ন প্রতিষ্ঠানকে ‘হাতিয়ার’ হিসেবে ব্যবহার করে কর্তৃতবাদী শাসনের সামাজিক ভিত্তি রচনা করা হচ্ছে। ভিন্নমত প্রকাশের সুযোগহীন রাষ্ট্র পরিচালনার চলমান দুঃসহ ধারা অব্যাহত থাকলে এক দিন আওয়ামী লীগ বিরোধী মতাদর্শীরা ক্ষমতায় এলে বঙ্গবন্ধুকেও নিষিদ্ধ করে দেবে।

শেয়ার করুন