স্ত্রী এক ডজন আর সন্তান শতাধিক, অনেকেরই নাম জানেন না মুসা

আন্তর্জাতিক ডেস্ক

১২ স্ত্রী আর ১০২ সন্তান নিয়ে পরিবার মুসা হাসহ্যা কাসেরার। পূর্ব উগান্ডার বুতালেজা জেলার বুগিসা গ্রামের বাসিন্দা মুসার নাতি-নাতনি রয়েছে ৫৭৮ জন। এদের বেশিরভাগেরই নাম মনে রাখতে পারেন না মুসা।

বিশাল পরিবার নিয়ে রয়েছেন নানাবিধ ঝামেলায়। এত সদস্যের খাবার যোগার করাটাও কষ্টসাধ্য হয়ে উঠেছে তার জন্য। বার্তা সংস্তা এএফপিকে ৬৮ বছর বয়সি মুসা জানান, ‘প্রথমে এটি একটি রসিকতা ছিল … কিন্তু এখন এটি সমস্যা সৃষ্টি করেছে।

universel cardiac hospital

বিশাল এই পরিবারের কর্তা মুসা জানান, দিন দিন তার স্বাস্থ্য অবনতির দিকে যাচ্ছে। এত বড় পরিবারের জন্য মাত্র দুই একর জমি যথেষ্ট নয়। মৌলিক চাহিদা পূরণ করতে না পারায় তার দুইজন স্ত্রী চলে গেছেন বলেও জানান তিনি।

মুসা আরও জানান, সন্তান জন্মদান প্রতিরোধে তার স্ত্রীরা এখন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করছেন। তিনি আর সন্তান চান না বলেও জানান। মুসা বলেন, দায়িত্বজ্ঞানহীন কাজ থেকে শিখেছি যে, এতোগুলো সন্তান জন্ম দেওয়ার কারণে দেখাশোনা করতে পারি না।

মুসার সন্তানদের বয়স ১০ থেকে ৫০ এর মধ্যে। তার সবচেয়ে ছোট স্ত্রীর বয়স প্রায় ৩৫ বছর। মুসা বলেন, আমি শুধু আমার প্রথম ও শেষ সন্তানের নাম মনে রাখতে পারি। বাকিদের নাম ধরে ডাকতে পারি না। এটির জন্য সন্তানের মায়েরা আমাকে শনাক্ত করতে সাহায্য করে।

১৯৭২ সালে প্রথম বিয়ে করেন মুসা। তখন তার ও স্ত্রীর উভয়ের বয়স ছিল ১৭ বছর। বিয়ের এক বছর পর প্রথম সন্তানের বাবা হন মুসা। তিনি জানান, পারিবারিক ঐতিহ্য ধরে রাখতে আত্মীয় ও বন্ধুদের পরামর্শে বহুবিবাহ ও অনেক সন্তান জন্মদান করেছেন।

শেয়ার করুন