রাশিয়ায় কানাডার নতুন নিষেধাজ্ঞা, প্রতিশোধের হুমকি মস্কোর

আন্তর্জাতিক ডেস্ক

নতুন করে রাশিয়ার ৩৮ জন ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা। গতকাল শুক্রবার এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কানাডা বলছে, এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান রাশিয়ার হয়ে ভুয়া তথ্য ছড়ানো ও অপপ্রচারের কাজ করেছে। নতুন এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া।

শুক্রবার কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তার মধ্যে রাষ্ট্রনিয়ন্ত্রিত মিডিয়া গোষ্ঠী এমআইএ রোসিয়া সেগোদনিয়ার নাম আছে। এ ছাড়া গায়ক নিকোলাই বাসকোভের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

universel cardiac hospital

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, মিথ্যা ও প্রতারণার ওপর ভর করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধ চালাচ্ছেন। রাশিয়া তাদের অপপ্রচার কার্যক্রমে দেশটির তারকা তথাকথিত সংবাদ প্রতিষ্ঠানগুলোকে নিযুক্ত করেছে। ক্রেমলিনের কথাগুলোকে প্রতিধ্বনিত করতে এবং ইউক্রেনজুড়ে যে নৃশংস কর্মকাণ্ড চলছে তার ন্যায্যতা প্রতিষ্ঠার চেষ্টায় তারা কাজ করছে।

ইউক্রেনের পক্ষে সবচেয়ে সরব অবস্থানে থাকা দেশগুলোর একটি কানাডা। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত দেশটি রাশিয়া, ইউক্রেন ও বেলারুশের প্রায় ৪ হাজার মানুষ ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কানাডায় নিযুক্ত রুশ দূত ওলেগ স্তেপানভ বলেছেন, এ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় মস্কো পাল্টা ব্যবস্থা নেবে। রুশ বার্তা সংস্থা আরআইএকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেছেন, বর্তমান কানাডীয় কর্তৃপক্ষের সব অবন্ধুত্বসুলভ কর্মকাণ্ডের বিরুদ্ধে জবাব দেওয়া হবে।

শেয়ার করুন