পাকিস্তান সেনাবাহিনীর মানহানি করলে ৫ বছর কারাদণ্ডের প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের কেন্দ্রীয় সরকার দণ্ডবিধি (পিপিসি) ও ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) সংশোধনে একটি খসড়া বিল প্রস্তুত করেছে। এতে দেশটির সেনাবাহিনী ও বিচার বিভাগের মানহানির দায়ে সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। খবর ডনের।

খসড়া বিলে বলা হয়েছে, কেউ যে কোনো মাধ্যমে পাকিস্তান সেনাবাহিনী ও বিচার বিভাগের বিরুদ্ধে কুৎসা রটালে বা উপহাস করলে তার সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হবে। অথবা, ১০ লাখ রুপি পর্যন্ত জরিমানা হবে বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। পাকিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয় ইতিমধ্যে খসড়া বিলটির ওপর যাচাই–বাছাই শেষ করেছে।

universel cardiac hospital

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দ্য ডন জানায়, সারসংক্ষেপসহ খসড়া বিলটি শিগগির দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভায় তোলা হবে। মন্ত্রিসভার অনুমোদনের পর বিলটি দ্রুত পার্লামেন্টে তোলা হবে।

সারসংক্ষেপে উল্লেখ করা হয়েছে, ইদানীং সামাজিক যোগাযোগমাধ্যমে বিচার বিভাগ, সশস্ত্র বাহিনীসহ রাষ্ট্রের নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে কলঙ্কজনক, অবমাননাকর ও জঘন্য আক্রমণ বক্তব্য প্রত্যক্ষ করেছে পাকিস্তান। এই প্রেক্ষাপটে নতুন আইন করতে যাচ্ছে পাকিস্তান সরকার।

খসড়া বিলে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তিকে কোনো পরোয়ানা ছাড়াই গ্রেপ্তার করা যাবে। এটি হবে জামিন অযোগ্য অপরাধ

শেয়ার করুন