ভূমিকম্পের সুযোগে কারাগার থেকে পালাল ২০ আইএস জঙ্গি

আন্তর্জাতিক ডেস্ক

উগ্র জঙ্গিগোষ্ঠী আইএস
ছবি : ইন্টারনেট

তুরস্কের ভূমিকম্পের পর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি কারাগারের বন্দীরা বিদ্রোহ করেছে। এ সময় অন্তত ২০ বন্দী কারাগার থেকে পালিয়ে গেছে। বার্তা সংস্থা এএফপির বরাতে জানিয়েছে আল জাজিরা।

তুর্কি সীমান্তের কাছে সিরিয়ার রাজো শহরের কারাগারে প্রায় দুই হাজার বন্দী রয়েছে। যাদের মধ্যে এক হাজার ৩০০ জনের মতো আইএসআইএল (আইএস) যোদ্ধা বলে ধারণা করা হয়। এছাড়া কারাগারে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও রয়েছে।

universel cardiac hospital

কারাগার কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্প আঘাত হানার পর রাজো এলাকা ক্ষতিগ্রস্ত হয়। এ সময় কারাবন্দিরা বিদ্রোহ শুরু করে এবং কারাগারের কিছু অংশের নিয়ন্ত্রণ নেয়। ওই সময় ২০ জন বন্দী পালিয়ে গেছে… যাদের (আইএস) জঙ্গি বলে মনে করা হয়।

উল্লেখ্য, সোমবারের ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় সোমবার তিনটি ভূমিকম্প আঘাত হানার ২৪ ঘণ্টার মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার মানুষ নিহত হয়েছেন। আরও হাজার হাজার আহত হয়েছেন। ধ্বংসস্তুপে আটকে পড়াদের সন্ধানে বিভিন্ন অঞ্চলে উদ্ধার অভিযান চলছে।

তুরস্কে সংগঠিত ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা লাফিয়ে বাড়ছে। তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত ৪ হাজার ৩৬৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে তুরস্কেই মারা গেছেন ২ হাজার ৯২১ জন। আর সিরিয়ায় এক হাজার ৪৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দুই দেশে আহত হয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, তুরস্কে মৃতের সংখ্যা কয়েক ঘণ্টার ব্যবধানে ২ হাজার ৩৭৯ থেকে বেড়ে ২ হাজার ৯২১ জনে পৌঁছেছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই বলেছেন, তুরস্কের ১০টি প্রদেশে ১৪ হাজার ৪৮২ জন আহত হয়েছেন এবং ৭ হাজার ৮৪০ জনকে উদ্ধার করা হয়েছে। প্রায় ৩ লাখ ৩৮ হাজার মানুষ বিশ্ববিদ্যালয়ের ডরমেটরি ও অন্যান্য স্থানে আশ্রয় নিয়েছেন।

সিরিয়ায় সর্বশেষ এক হাজার ৪৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ৪ হাজার ৩৬৫ জনে পৌঁছেছে।

এদিকে, ভূমিকম্পে ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ায় তীব্র ঠান্ডার মধ্যে বহু মানুষকে খোলা আকাশের নিচে রাত কাটাতে হয়েছে। আগুন জ্বালিয়ে শীত নিবারণে অনেক মানুষকে জটলা হয়ে বসে থাকার ছবিও তুলে এনেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

শেয়ার করুন