এইচএসসিতে ছাত্রদের পেছনে ফেলে এগিয়ে ছাত্রীরা

নিজস্ব প্রতিবেদক

সংগৃহীত ছবি

পড়াশোনায় ছাত্রীরা একের পর এক মেধার স্বাক্ষর রেখে চলেছেন। ভর্তির পাশাপাশি বিভিন্ন পরীক্ষার ফলাফলেও এগিয়ে চলেছেন দেশের ছাত্রীরা। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার, ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ–৫ পাওয়ার দিক দিয়েও ছাত্রদের পেছনে ফেলে এগিয়ে গেলেন দেশের ছাত্রীরা।

সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে দেশের সব কটি শিক্ষা বোর্ডে এবার ছাত্রদের চেয়ে ছাত্রীদের পাসের হার ২ দশমিক ৯৫ শতাংশ বেশি। আর ছাত্রদের চেয়ে ১৫ হাজার ১৬০ জন বেশি ছাত্রী জিপিএ–৫ পেয়েছেন।

universel cardiac hospital

আজ বুধবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তজার্তিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মও

ছাত্র–ছাত্রীদের ফলাফল পর্যালোচনায় দেখা যায়, এবার ছাত্রীদের পাসের হার ৮৭ দশমিক ৪৮ শতাংশ। ৫ লাখ ৬৭ হাজার ৮৬৫ জন ছাত্রী পরীক্ষা দিয়ে পাস করেছেন প্রায় পাঁচ লাখ। অন্যদিকে ছাত্রদের পাসের হার ৮৪ দশমিক ৫৩ শতাংশ। ৬ লাখের বেশি ছাত্র পরীক্ষা দিয়ে পাস করেছেন ৫ লাখের বেশি।

জিপিএ–৫ কে বলা হয় সবচেয়ে ভালো ফল। এ ক্ষেত্রেও এগিয়ে আছেন ছাত্রীরা। মোট জিপিএ–৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে এবার ৯৫ হাজার ৭২১ জন ছাত্রী। আর ৮০ হাজার ৫৬১ জন ছাত্র জিপিএ–৫ পেয়েছেন।

এ তো গেল সব বোর্ডের ফলাফল। আলাদাভাবে শুধু সাধারণ শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফলেও এগিয়ে আছেন ছাত্রীরা। শুধু এইচএসসিতে গড় পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ। ছাত্রীদের পাসের হার ৮৬ দশমিক ৩৪ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ১৯ শতাংশ। এইচএসসিতে ৮৭ হাজার ২৩৬ জন ছাত্রী জিপিএ–৫ পেয়েছেন। আর ৭২ হাজার ৫১৯ জন ছাত্র জিপিএ–৫ পেয়েছেন।

কারিগরি বোর্ডেও পাসের হার এবং জিপিএ–৫–এর দিক দিয়ে ছাত্রীরা এগিয়ে আছেন। কারিগরিতে ছাত্রীদের পাসের হার ৯৬ দশমিক ৭৫ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৩ দশমিক ৫৩ শতাংশ। এই বোর্ডে মোট জিপিএ–৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ৪ হাজার ২২৬ জন ছাত্রী এবং ২ হাজার ৮৭৮ জন ছাত্র।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হারে ছাত্রীরা এগিয়ে আছেন। এই বোর্ডে ছাত্রীদের পাসের হার ৯৩ দশমিক ৮৯ শতাংশ। অন্যদিকে ছাত্রদের পাসের হার ৯১ দশমিক ৪৮ শতাংশ। তবে মাদ্রাসায় জিপিএ–৫ বেশি পেয়েছেন ছাত্ররা। এই বোর্ডে মোট জিপিএ–৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ৫ হাজার ১৬৪ জন ছাত্র এবং ৪ হাজার ২৫৯ জন ছাত্রী।

শেয়ার করুন