একজনও পাস করেননি, এমন শিক্ষাপ্রতিষ্ঠান ৫ থেকে বেড়ে ৫০

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ। ফাইল ছবি

এইচএসসি ও সমমানের পরীক্ষায় একজনও পাস করেননি, এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছর ছিল পাঁচটি। কিন্তু এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১০ গুণ বেড়ে হয়েছে ৫০টি। আজ বুধবার ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। খবর বিবিসির।

শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫ থেকে বেড়ে ৫০ হওয়ার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, গত বছর মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছিল সংক্ষিপ্তভাবে। তখন বেশিরভাগই ভালো করেছিলেন। সে জন্য পাসের হারও ছিল প্রায় ৯৫ শতাংশ। এবার ১২টি পত্রে পরীক্ষা হয়েছে, তাতে সবাই তত ভালো করতে পারেননি। সে জন্য শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।

universel cardiac hospital

গেল এসএসসি পরীক্ষাতেও ৫০ প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করেনি জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয়। অল্প কয়েকটি এমপিওভুক্ত (বেতন-ভাতা বাবদ সরকার থেকে অনুদানপ্রাপ্ত)। তাদের পাশে দাঁড়ানোর জন্য তথ্য চাওয়া হয়েছিল। তারা পাঠিয়েছে। এখন মার্চ মাসের প্রথম সপ্তাহে কর্মশালা করা হবে। সেখানে অভিজ্ঞ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের রাখা হবে, অভিজ্ঞতা জানানোর জন্য। এইচএসসি পরীক্ষাতেও এমন প্রতিষ্ঠানের ক্ষেত্রে একইভাবে ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন