বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের পক্ষে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

করোনা মহামারির মধ্যে যেভাবে সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষা দিয়েছেন শিক্ষার্থীরা, বিশ্ববিদ্যালয় ভর্তিতেও তেমন সিলেবাসে পরীক্ষা নেওয়ার পক্ষে মত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন,এ বিষয়ে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা তাদের এইচএসসি পরীক্ষার সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করতে অনুরোধ জানিয়েছি। আশা করি, সব বিশ্ববিদ্যালয় এটি বাস্তবায়ন করবে।

universel cardiac hospital

আজ বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমান পরীক্ষা ফল প্রকাশ সংক্রান্ত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আগে বিশ্ববিদ্যালয়গুলো আলাদাভাবে ভর্তি পরীক্ষা নিত। এখন অধিকাংশ বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে এসেছে। এসএসসিতে যে বিষয়গুলো নিয়ে পরীক্ষা হয়, তার আরেকটু উচ্চতর স্তরে এইচএসসি। সেই এইচএসসি পরীক্ষার বিষয়গুলো নিয়ে আবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয়।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসেই হবে কি না সাংবাদিকদের প্রশ্নে দীপু মনি বলেন, যে সিলাবাসে এইচএসসি বা সমমানের পরীক্ষা হয়েছে, ঠিক সেই সিলেবাসের ওপর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

শেয়ার করুন