গাড়িচাপায় মৃত্যু নয়, খুন হয়েছিলেন তিনি

নিজস্ব প্রতিবেদক

বাবাকে হত্যার পর মামলা থেকে বাঁচতে ছেলেকে অন্য একটি মামলায় ফাঁসিয়ে কারাগারে ঢুকিয়েছিলেন। এর মধ্যে ওই হত্যা মামলায় গ্রেপ্তার হন তিনি। এরপর আদালতে তার বিরুদ্ধে মুখ খোলেন চারজন। দুই মাস কারাবাসের পর তিনি যেদিন জামিনে মুক্তি পান, সেদিনই ওই সাক্ষীদের দুজন খুন হয়েছিলেন। এর কিছুদিন পর মাইক্রোবাসচাপায় মারা গিয়েছিলেন তিনি। তবে এখন পুলিশ বলছে, সেটি দুর্ঘটনা ছিল না। পরিকল্পিতভাবে তাকে গাড়িচাপা দিয়ে হত্যা করা হয়েছিল।

এই ব্যক্তির নাম শাহান শাহ আলম ওরফে বিপ্লব (৩৪)। তিনি ছিলেন নরসিংদীর রায়পুরা উপজেলার লোচনপুরের বাসিন্দা। এলাকায় কেব্‌ল সংযোগের ব্যবসা করতেন। তার বিরুদ্ধে চারটি হত্যাসহ ১০টি মামলা হয়েছিল।

universel cardiac hospital

২০২১ সালের ১২ আগস্ট রাত পৌনে আটটার দিকে রায়পুরা উপজেলার ইটাখোলায় এলাকায় ঢাকা–সিলেট মহাসড়কে মোটরসাইকেলে মাইক্রোবাসের চাপায় দেহরক্ষী মনির হোসেনসহ নিহত হয়েছিলেন শাহান শাহ আলম। হাইওয়ে পুলিশ তদন্ত শেষে একে দুর্ঘটনা ও মাইক্রোবাসের চালক মাসুদ শেখকে পলাতক দেখিয়ে আদালতে অভিযোগপত্র দেয়।

পরে শাহান শাহের ভাই ওই মামলায় আদালতে নারাজি দেন। তখন আদালত মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের দায়িত্ব দেন।

আজ বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডিতে পিবিআইয়ের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ মামলা তদন্তের ফলাফল তুলে ধরেন সংস্থার প্রধান ও অতিরিক্ত মহাপরিদর্শক বনজ কুমার মজুমদার। তিনি বলেন, ২০১৯ সালে পূর্বশত্রুতার জেরে নরসিংদীর লোচনপুর বাজারে প্রকাশ্যে বৈদ্যুতিক মিস্ত্রি দুলাল গাজীকে কুপিয়ে ও গলা কেটে হত্যা করেন স্থানীয় কেব্‌ল সংযোগ ব্যবসায়ী শাহান শাহ ও তার সহযোগীরা।

এ ঘটনায় নিহত ব্যক্তির ছেলে রবিন গাজী হত্যা মামলা করেন। তখন তাকে একটি মামলায় ফাঁসিয়ে কারাগারে পাঠান শাহান শাহ। একপর্যায়ে রবিন গাজীর আবেদনের পরিপ্রেক্ষিতে তার বাবা হত্যা মামলার তদন্তের দায়িত্ব পায় পিবিআই। শাহান শাহ আলমের বিরুদ্ধে চারটি হত্যাসহ ১০টি মামলা এবং গ্রেপ্তারি পরোয়ানা ছিল। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সংস্থাই তাকে গ্রেপ্তার করেনি। তাই তার বিরুদ্ধে কেউই সাক্ষ্য দিতে রাজি হচ্ছিলেন না।

২০২১ সালের ১০ এপ্রিল শাহান শাহ আলমকে গ্রেপ্তার করে পিবিআই। তিনি কারাগারে থাকাকালে চারজন সাক্ষী তার বিরুদ্ধে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। দুই মাসের মাথায় জামিনে বেরিয়ে যান শাহান শাহ আলম। তারা কারামুক্তির দিনই আদালতে জবানবন্দি দেওয়া নাঈম আহমেদ (২৩) ও জুয়েলকে (২২) নরসিংদী বেলাব থানার দড়িকান্দি এলাকায় ‘ডাকাত’ বলে গুজব ছড়িয়ে পিটিয়ে হত্যা করা হয়।

বনজ কুমার মজুমদার বলেন, শাহান শাহ আলম জামিনে বেরিয়ে এসে মামলার তদন্তকারী কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ গ্রহণ এবং তাকে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগে পুলিশ সদর দপ্তরে দরখাস্ত করেন। পুলিশ ওই ঘটনা তদন্তের জন্য নরসিংদী পুলিশ সুপারকে দায়িত্ব দেয়।

নরসিংদী পুলিশ সুপারের কার্যালয়ে সাক্ষ্য দিয়ে শাহান শাহ তার দেহরক্ষী মনিরকে নিয়ে ফেরার সময় মাইক্রোবাসের চাপায় নিহত হন।

শেয়ার করুন