যানজটে বছরে আর্থিক ক্ষতি ১ লাখ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টি-যানজটে নাকাল রাজধানীবাসী
সংগৃহীত ছবি

এক গবেষণায় উঠে এসেছে বছরে রাজধানীর যানজটের কারণে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে ১ লাখ ১ হাজার ৩৬ কোটি টাকা। উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গত বছর প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, বছরে যানজটের আর্থিক ক্ষতির পরিমাণ দেশজ উৎপাদনের (জিডিপি) ২ দশমিক ৯ শতাংশ। রাজধানীর যানজটে শুধু মানুষের ভোগান্তি ও কর্ম ঘণ্টাই নষ্ট হচ্ছে না, ক্ষতিগ্রস্ত হচ্ছে জিডিপি ও মাথাপিছু আয়। গত কয়েক মাস ধরে যানজট হয়ে উঠেছে অসহনীয়।

যানজট রাজধানী ঢাকার প্রধান সমস্যা। এর কারণে যানবাহনের গতিবেগ ঘণ্টায় ১০ কিলোমিটারের নিচে নেমে এসেছে। ফলে যে কোনো কাজে বের হলে মানুষের দ্বিগুণ-তিনগুণ সময় লাগছে। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নগরবাসী। এ ক্ষতি অপূরণীয় বলে বিশেষজ্ঞদের অভিমত। এর থেকে নগরবাসীকে মুক্তি দেওয়ার যথাযথ আধুনিক পরিকল্পনা কর্তৃপক্ষের নেই বলে কোনো কোনো বিশেষজ্ঞের অভিযোগ।

universel cardiac hospital

অপরিকল্পিত নগর সম্প্রসারণের পরোক্ষ ক্ষতির হিসাব যুক্ত হলে রাজধানীতে যানজটে ক্ষতি জিডিপির ৬ শতাংশের বেশি হয়ে যায়। এছাড়া যানজটের এ ক্ষতির সঙ্গে মানুষ শারীরিক ও মানসিকভাবে যেভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেই হিসাব যোগ করলে এ খরচ বেড়ে আরও দ্বিগুণ হবে। বিআইডিএসের গবেষণায় বলা হয়েছে, রাজধানীর যানজটের কারণে প্রভাব পড়ছে অর্থনৈতিক কর্মকাণ্ডে। জিডিপি প্রবৃদ্ধি কমছে ৩ শতাংশের বেশি। দারিদ্র্য বিমোচনের হারও কমছে আড়াই শতাংশের কাছাকাছি।

ঢাকার যানজটের কারণে প্রতি মাসে ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এর ফলে কর্মজীবীদের উৎপাদনশীলতা কমে যাচ্ছে, যার নেতিবাচক প্রভাব পড়ছে জিডিপিতে। অর্থনীতির এ ক্ষতিকে আরও বড় করে তুলেছে রাজধানীর অপরিকল্পিত নগরায়ণ। এ গবেষণায় নগরের অতিরিক্ত জনসংখ্যার চাপের বিষয়টিও উঠে এসেছে।

প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা ও গবেষণা ইন্সটিটিউটের সাম্প্রতিক এক গবেষণা বলছে, ২০২২ সালে ঢাকার সড়কে প্রতিদিন ৮০ লাখের বেশি কর্মঘণ্টা নষ্ট হয়েছে। যানজটের কারণে প্রতিদিন যে কর্ম-ঘণ্টা নষ্ট হচ্ছে তার আর্থিক মূল্য প্রায় ১৪০ কোটি টাকা।

প্রয়োজনের তুলনায় রাস্তা কম হওয়ায়, একই রাস্তায় দ্রুতগতির ও ধীরগতির পরিবহন চলাচল, শহরের মধ্যে রেল ক্রসিং, ভিআইপি মুভমেন্ট, পার্কিং, ট্রাফিক সিস্টেম ও সড়ক অব্যবস্থাপনার কারণে রাজধানীর যানজট ক্রমেই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। সেই সঙ্গে সেবামূলক প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতায় সড়কে অব্যাহত খোঁড়াখুঁড়িতে দুর্ভোগ চরমে উঠেছে।

রাজধানী ঢাকার যানজটের কারণ কী- এ নিয়ে বিস্তর গবেষণা হয়েছে। যানজট নিরসনে নেওয়া হয়েছে নানা পরিকল্পনা ও মহাপরিকল্পনা। কিন্তু তারপরও অবস্থা সেই তথৈবচ। ট্রাফিক পুলিশ, নগরবিদ, গবেষক ও সংশ্লিষ্টরা বলছেন, সমন্বয়হীনতার কারণে রাজধানীর যানজট নিরসন করা সম্ভব হচ্ছে না।

শেয়ার করুন